প্রাইভেসি যাচাইয়ে সতর্কবার্তা দেবে ফেইসবুক

শীঘ্রই নিজেদের অ্যাকাউন্টে একটি নোটিশ পাবেন ফেইসবুক ব্যবহারকারীরা। এই নোটিশে তাদেরকে তাদের অ্যাকাউন্টের প্রাইভেসি যাচাইয়ের আহ্বান জানানো হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 04:07 PM
Updated : 24 May 2018, 04:07 PM

ইউরোপের নতুন ডেটা সুরক্ষা আইন চালু হওয়ার প্রস্তুতি হিসেবে এই পদক্ষেপ নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

চলতি সপ্তাহেই ব্যবহারকারীদেরকে এই সতর্কবার্তা দেখানো শুরু হবে। এতে ফেইসবুক ব্যবহারকারীদের কী ধরনের ব্যক্তিগত ডেটা ফেইসবুক বিজ্ঞাপনের কাজে ব্যবহার করতে পারবে আর ফেসিয়াল রিকগনিশনের তথ্য সাইটে কীভা্বে ব্যবহার করা হবে সে বিষয়ে বিশজুড়ে ব্যবহারকারীদেরকে তাদের পছন্দ বাছাই করতে বলা হবে।

ব্যবহারকারীরা দেখবেন ফেইসবুক কীভাবে তাদেরকে নির্দিষ্ট বিজ্ঞাপন দেখানোর বিষয়টি ঠিক করে। সেইসঙ্গে ফেসিয়াল রিকগনিশন টুল দিয়ে প্রতিষ্ঠানটি কী করে তাও দেখতে পাবেন ব্যবহারকারীরা।

চলতি বছর মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির খবর প্রকাশের পর ডেটা প্রাইভেসি নিয়ে চাপের মুখে আছে ফেইসবুক। এরই মধ্যে ইউরোপে নতুন নীতিমালা আসায় এই ব্যবস্থা নিয়েছে সোশাল জায়ান্টটি। ইতোমধ্যে ইউরোপীয় ব্যবহারকারীদের অ্যাকাউন্টে এই সতর্কবার্তা দেখানো হচ্ছে। এবার তা বিশ্বের সবাইকেই দেখানো হবে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক বৈঠকে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, প্রতিষ্ঠানটি ব্যবহারকারীরা “কিছু জায়গায় শুধু ‘ওকে’ বা ‘না’ ক্লিক করবেন”  এমনটা চায় না যাতে “তারা কী করতে চেষ্টা করছে তা বুঝতে পারেন।”