মিড-রেঞ্জ স্মার্টফোনের জন্য কোয়ালকমের নতুন প্রসেসর

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কার্যকরিতা বাড়াতে নতুন ‘স্ন্যাপড্রাগন ৭১০’ প্রসেসর এনেছে কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 12:18 PM
Updated : 24 May 2018, 12:18 PM

নতুন এই প্রসেসর দিয়ে মিড-রেঞ্জ স্মার্টফোনগুলোর কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির কার্যকরিতা বাড়ানোর পাশাপাশি কণ্ঠভিত্তিক ইউজার ইন্টারফেইস, ফটোগ্রাফি এবং বায়োমেট্রিক ফিচার উন্নত করার দিকে নজর দিচ্ছে কোয়ালকম-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

বুধবার প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, “প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ প্রসেসরের বাইরে ‘স্ন্যাপড্রাগন ৭১০’ হবে প্রথম কোয়ালকম চিপ যা ৪কে এইচডিআর ভিডিও সমর্থন করবে।”

১০ ন্যানোমিটার আর্কিটেকচারের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে নতুন এই চিপটি। প্রসেসরটি ডিভাইসের কার্যকরিতা ২০ শতাংশ বাড়ানোর পাশাপাশি ব্যাটারি খরচ কমাবে বলে ধারণা করা হচ্ছে, বিশেষভাবে ভিডিও দেখা এবং গেইম খেলার সময়।

মিড-রেঞ্জ ডিভাইসের জন্য কোয়ালকমের ‘স্ন্যাপড্রাগন ৬০০’ সিরিজ এবং ফ্ল্যাগশিপ ডিভাইসের ‘৮০০’ সিরিজের মাঝামাঝি থাকবে ‘স্ন্যাপড্রাগন ৭১০’। বর্তমানে গ্যালাক্সি এস৯-এর মতো ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ব্যবহার করা হয় ‘স্ন্যাপড্রাগন ৮৪৫’ প্রসেসর।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ‘স্ন্যাপড্রাগন ৭১০’ চালিত প্রথম স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা রয়েছে কোয়ালকমের। বছরের শুরুতে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘স্ন্যাপড্রাগন ৭০০’ সিরিজের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।