ইউটিউবের মিউজিক স্ট্রিমিং শুরু

মিউজিক স্ট্রিমিং সেবা শুরু করেছে ইউটিউব। ২২ মে কিছু সংখ্যক গ্রাহকের জন্য সেবাটি শুরু করে অ্যালফাবেটের গুগল মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 10:52 AM
Updated : 23 May 2018, 10:52 AM

বিজ্ঞাপনসহ ইউটিউব মিউজিক সেবাটির জন্য কোনো মূল্য নেবে না ইউটিউব। আর বিজ্ঞাপন ছাড়া ইউটিউব মিউজিক প্রিমিয়াম সেবা পেতে গ্রাহককে মাসে ৯.৯৯ মার্কিন ডলার গুণতে হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

ইউটিউবের নিজস্ব অনুষ্ঠানের জন্য প্রিমিয়াম সেবায় বাড়তি দুই ডলার যোগ করতে হবে গ্রাহককে। সেক্ষেত্রে নতুন ইউটিউব প্রিমিয়াম গ্রাহকদের ১১.৯৯ মার্কিন ডলার গুণতে হবে। আগে ‘ইউটিউব প্রিমিয়াম’ সেবাটি ‘ইউটিউব রেড’ নামে চালানো হচ্ছিল।

ইতোমধ্যেই যেসব গ্রাহক গুগল প্লে মিউজিকে নিবন্ধন করেছেন তারা সদস্য হিসেবেই ইউটিউব মিউজিক সেবা পাবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নতুন এই সেবার মাধ্যমে স্পটিফাইয়ের মতো মিউজিক স্ট্রিমিং সেবাগুলোর সঙ্গে প্রতিযোগিতা করবে ইউটিউব। এর জন্য অ্যাপে নতুন নকশা এবং নতুন ডেস্কটপ প্লেয়ার চালু করেছে প্রতিষ্ঠানটি। মিউজিক বাজানোর জন্যই এগুলো বিশেষভাবে নকশা করা হয়েছে বলে জানানো হয়।

গুগলের দাবি মিউজিকের জন্য ইউটিউব ব্যবহার করায় বাড়তি সুবিধা পাওয়া যাবে। মিউজিক ভিডিওর অফিশিয়াল সংস্করণের পাশাপাশি, রিমিক্স, লাইভ সংস্করণ এবং কাভার ভার্সন পাওয়া যাবে এতে।

অ্যালফাবেটের গুগল মালিকানাধীন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ইউটিউব মিউজিকে কিছু বাড়তি ফিচার থাকবে। গ্রাহকের ইউটিউব হিস্ট্রি এবং ব্যবহারের অন্যান্য ধরন পর্যবেক্ষণ করে তার ‘পার্সোনালাইজড প্লেলিস্ট’ বানানো হবে।

‘পার্সোনালাইজড প্লেলিস্টের’ এই মিক্সটেইপ স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের ফোনে ডাউনলোড হবে। ফলে অফলাইনেও গানগুলো শুনতে পারবেন গ্রাহক।

আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় কিছু সংখ্যক গ্রাহকের জন্য উন্মুক্ত করা হয়েছে সেবাটি। সামনের সপ্তাহগুলোতে অস্ট্রিয়া, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি। আয়ারল্যান্ড, ইতালি, নিরওয়ে, রাশিয়া, স্পেন, সুইজারল্যান্ড এবং যুক্তরাজ্যে এটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে ইউটিউব।