মডেল ৩-এর ব্রেকিং ত্রুটি স্বীকার মাস্ক-এর

মডেল ৩ গাড়িগুলোর ব্রেকে একটি সমস্যা আছে বলে স্বীকার করেছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 03:47 PM
Updated : 22 May 2018, 04:21 PM

এই ত্রুটি “সামনের কিছুদিনের মধ্যেই ঠিক করা হবে” বলেও জানিয়েছেন এই প্রকৌশলী।

মার্কিন সাইট কনজিউমারস রিপোর্ট-এর ওয়েবসাইটে বৈদ্যুতিক গাড়িটির একটি রিভিউ প্রকাশের পর এই ত্রুটি শনাক্ত হয়, খবর বিবিসি’র। ওই রিভিউতে বলা হয়, “আমাদের পরীক্ষকরা ত্রুটি পেয়েছেন-- বড় ত্রুটি-- যেমন আমাদের জরুরী ব্রেকিং পরীক্ষায় গাড়ি ব্রেক করার পর কিছু দূর যেয়ে থামছে আর নিয়ন্ত্রণ করা কঠিন হচ্ছে।”

শুরুতে টেসলার এই সমস্যা পাওয়ার বিষয়টি নিয়ে বিরোধিতা করেছিল।

রিভিউদাতা বলেন, ব্রেক করার পর থামার আগে কিছু দূর পার হওয়ার গড় দূরুত্ব ছিল ১৫২ ফুট বা ৪৬ মিটার আর এটি “সাম্প্রতিকালে আমাদের পরীক্ষা করা যে কোনো গাড়ির চেয়ে অনেক খারাপ।”

এর জবাবে টেসলা’র পক্ষ থেকে বলা হয়, “টেসলার নিজস্ব পরীক্ষায় ব্রেকের এই দূরত্ব গড়ে ১৩৩ ফুট।”

কিন্তু এর পরে মাস্ক তার টুইটে এই ত্রুটি চলতি সপ্তাহের মধ্যেই সমাধান করা হবে বলে জানান। তিনি বলেন, “মনে হচ্ছে এটি ফার্মওয়্যার আপডেটের মাধ্যমে ঠি করা যাবে। কিছুদিনের মধ্যে এই সমাধান আনা হবে। আরও শুদ্ধতার জন্য আমরা ব্রেকিং দূরুত্ব প্রাথমিক ধারণা ছাড়িয়ে উন্নত করতে পারি।”   

বর্তমানে মডেল ৩ গাড়িটির প্রি-অর্ডার রয়েছে চার লাখেরও বেশি। এর মাধ্যমে এটি বিপুল পরিমাণে উৎপাদনে যাওয়া সবচেয়ে বেশি প্রতীক্ষিত গাড়িগুলোর মধ্যে একটি হতে যাচ্ছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।