ফেইসবুকের গিগাবিট ওয়াই-ফাইয়ে যুক্ত কোয়ালকম

২০১৬ সালের বার্ষিক ডেভেলপার সম্মেলনে নিজেদের গিগাবিট ওয়াই-ফাই প্রকল্পের ঘোষণা দিয়েছিল ফেইসবুক। সোমবার এই প্রকল্পের প্রযুক্তি সরবরাহকারী হিসেবে চিপ নির্মাতা স্বদেশীয় প্রতিষ্ঠান কোয়ালকম-এর নাম তালিকাভূক্ত করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 05:50 PM
Updated : 21 May 2018, 05:50 PM

কোয়ালকম-এর এক মুখপাত্রের বরাত দিয়ে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, “কিছু নির্দিষ্ট এলাকায় প্রান্তিক ও শহরাঞ্চলে সহজে ওয়াই-ফাই সুবিধা দিতে এটি একটি সমাধান।”

কোয়ালকম-এর চিপসেট ‘টেরাগ্রাফ’ প্রযুক্তির সঙ্গে সমন্বয় করে নির্মাতারা রাউটারগুলো উন্নত করতে সক্ষম হবেন আর ব্রডব্যান্ড ডেটা পাঠানোর ফ্রিকোয়েন্সি ৬০ গিগাহার্টজ পর্যন্ত উন্নত হবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

ঘনবসতিপূর্ণ শহরাঞ্চলে উচ্চ গতির সংযোগ উন্নত করায় নজর দিতে গিগাবিট ওয়াইফাই প্রকল্প চালু করে ফেইসবুক। উচ্চ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে বাতাসের মধ্য দিয়ে প্রতি সেকেন্ডে ৭জিবি পর্যন্ত ডেটা পাঠাতে পারে এমন প্রযুক্তি ব্যবহার করা হয় এই প্রকল্পে।  

ফেইসবুক এখনও কোনো আনুষ্ঠানিক তথ্য না দিলেও, ২০১৯ সালের মাঝামাঝি সময়ের মধ্যে এ প্রকল্পের পরীক্ষা শুরু হবে বলে আশা করা হচ্ছে। 

গিগাবিট ওয়াই-ফাই প্রকল্পের অধীনে রাস্তায় শতভাগ কভারেজ অর্জন করতে ওয়াই-ফাই অ্যাকসেস পয়েন্টের সঙ্গে টেরাগ্রাফ অন্যতম সাশ্রয়ী সমাধান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক