ইইউ-জাকারবার্গ বৈঠক সরাসরি সম্প্রচার

ইউরোপিয়ান পার্লামেন্ট নেতাদের প্রাইভেসি উদ্বেগ নিয়ে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর জবাব দেখার সুযোগ পাবেন সাধারণ মানুষ। আগের পরিকল্পনায় পরিবর্তন আনার ফলে এই পদক্ষেপ আনা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 02:21 PM
Updated : 21 May 2018, 02:21 PM

ইউরোপিয়ান পার্লামেন্ট কর্তৃপক্ষের প্রেসিডেন্ট অ্যান্তোনিয়ো তায়ানি এই টুইটে বলেছেন, ২২ মে অনুষ্ঠিতব্য এই বৈঠক সরাসরি সম্প্রচার করা হবে -খবর বিবিসি’র।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধানের সঙ্গে ইউরোপিয়ান নেতাদের বৈঠক গোপনে হবে- এর আগে এমন সংবাদে সমালোচনা শুরু হয়।

নিজের টুইটে তায়ানি বলেন, “এই বৈঠক সরাসরি সম্প্রচারের সম্ভাবনা নিয়ে আমি ব্যক্তিগতভাবে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের সঙ্গে আলোচনা করেছি। আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, তিনি এই অনুরোধ গ্রহণ করেছেন। ইইউ নাগরিকদের জন্য এটি চমৎকার খবর। ইউরোপিয়ান পার্লামেন্টের প্রতি সম্মান দেখানোর কারণে আমি তাকে ধন্যবাদ জানাই। আগামিকাল সকাল সন্ধ্যা সোয়া ছয়টা থেকে সাড়ে সাতটা এই বৈঠক হবে।”

এই বৈঠক সরাসরি সম্প্রচারের দাবি করে ইউরোপিয়ান পার্লামেন্টের মেম্বার ও জার্মান গ্রিন পার্টির নেতা স্ভেন গিগোল্ড এক অনলাইন পিটিশনে বলেন, “জাকারবার্গ আরও স্বচ্ছতার অঙ্গীকার করেন, কিন্তু তিনি ইউরোপিয়ান পার্লামেন্টে প্রকাশ্যে কথা বলতে চান না- বিষয়টি লজ্জাজনক। ফেইসবুক জনগণের একটি প্লাটফর্ম পরিচালনা করে আর তাই এর কার্যক্রমের জন্য প্রকাশ্যেই দায়িত্ব নেওয়া উচিৎ।”

পরিকল্পনা বদলের খবরে গিগোল্ড বলেন, “মার্কিন নাগরিকদের মতো আমরাও জাকারবার্গের প্রকাশ্য শুনানি দেখার অধিকার পেলাম।”

“চাপ কাজ করে”, মন্তব্য করেন তিনি।

চেইঞ্জ ডটঅর্গ-এ চালু করা ওই পিটিশনে ৩০ হাজারেরও বেশি মানুষ স্বাক্ষর করেছেন।

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনায় ইউরোপিয়ান পার্লামেন্টের মুখোমুখি হচ্ছেন জাকারবার্গ।

এ নিয়ে জাকারবার্গ-কে ব্রিটিশ এমপিদের প্রশ্নের সুযোগ দিতে বারবার অস্বীকৃতি জানিয়ে আসছে ফেইসবুক।  যুক্তরাজ্যের ডিজিটাল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্ট সিলেক্ট কমিটি’র চেয়ারম্যান ডেমিয়েন কলিন্স বলেন, “এই ডেটা নিরাপত্তা লঙ্ঘন ১০ লাখেরও বেশি ফেইসবুক ব্যবহারকারীকে ক্ষতিগ্রস্থ করেছে। আমি মনে করি আমাদের এ বিষয়ে মার্ক জাকারবার্গকে প্রশ্ন করতে পারা উচিৎ।”