মডেল ৩ এর নতুন সংস্করণ আনবে টেসলা

টেসলার অপেক্ষেকৃত কম মূল্যের মডেল ৩ গাড়ির নতুন সংস্করণ আনার ইঙ্গিত দিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 12:30 PM
Updated : 20 May 2018, 12:30 PM

মাস্ক জানিয়েছেন নতুন এই সংস্করণ হবে সবচেয়ে উচ্চমানের মডেল ৩, যা দ্রুতগতির ও মসৃণ হবে এবং “এই  শ্রেণির যেকোনো গাড়িকে ছাড়িয়ে যাবে।”

বেশ কয়েকটি টুইট বার্তায় মাস্ক বলেন, দুইটি পৃথক সংস্করণের গাড়ি নিয়ে কাজ করছিলেন তিনি। এর মধ্যে একটি “ক্ষমতার দিক থেকে এবং অন্যটি রেঞ্জের দিকে থেকে নিখুঁত।”

নতুন সংস্করণগুলোর কিছু স্পেসিফিকেশনও জানিয়েছেন মাস্ক। অল-হুইল ড্রাইভ (এডাব্লিউডি) মডেল ৩ এর সর্বোচ্চ গতি হবে ঘন্টায় ১৫৫ মাইল, ঘন্টায় শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে গাড়িটির সময় লাগবে চার সেকেন্ডের কম। একবার পূর্ণ চার্জে ৩১০ মাইল চলবে গাড়িটি--খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

এই সংস্করণের মডেল ৩ এর মূল্য শুরু হবে ৭৮ হাজার মার্কিন ডলার থেকে, যা বিএমডাব্লিউয়ের উচ্চ ক্ষমতার এম৩ এর চেয়ে বেশি। এম৩ এর দাম শুরু হয় ৬৭ হাজার ডলার থেকে। “আল্টিমেইট ড্রাইভিং মেশিন” নামে পরিচিত এম৩।

মাস্ক বলেন নতুন মডেল ৩ হবে দ্রুতগতির এবং নিয়ন্ত্রণ করা সহজ হবে। এডাব্লিউডি মডেল ৩ “এই শ্রেণির যেকোনো গাড়িকে হারাবে” বলেও জানিয়েছেন মাস্ক।

গাড়িটির সাধারণ ডুয়াল মোটর সংস্করণের বাজার মূল্য কিছুটা কম হবে। ঘন্টায় শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে গাড়িটি সময় নেমে ৪.৫ সেকেন্ড এবং এর সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ১৪০ মাইল।

সম্প্রতি কর্মীদের উদ্দেশ্যে দেওয়া মাস্কের এক ফাঁস হওয়া ইমেইলের বরাত দিয়ে বৈদ্যুতিক গাড়ির ব্লগ ইলেকট্রেক জানায়, দিনে ৫০০ এর বেশি মডেল ৩ গাড়ি তৈরি করবে টেসলা।

যদি এই হারে উৎপাদন সম্ভব হয় সপ্তাহে ৩৫০০ মডেল ৩ বানাবে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এই প্রান্তিকের শেষ দিকে সপ্তাহে ৫০০০ মডেল ৩ বানানোর লক্ষ্য রয়েছে টেসলা’র।

সম্প্রতি প্রতিষ্ঠানের আয়ের হিসাব নিয়ে সমালোচনার মুখে পড়েছে টেসলা। এর পরেই মাস্ক এমন উদ্যোগ নিয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

আগের মাসে মাস্ক বলেন বছরের দ্বিতীয়ার্ধে আয়ের দিক থেকে ইতিবাচক অবস্থানে থাকবে প্রতিষ্ঠানটি।