দেড়শ’ কোটি ইউরো পরিশোধ করলো অ্যাপল

আইরিশ সরকারের এক অ্যাকাউন্টে দেড়শ’ কোটি ইউরো পরিশোধ করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। করফাঁকি মামলায় ১৩০০ কোটি ইউরো পরিশোধের অংশ হিসেবে এই অর্থ দিয়েছে প্রতিষ্ঠানটি, শুক্রবার এ কথা জানিয়েছেন আয়ারল্যান্ড-এর অর্থমন্ত্রী পাসকাল ডানোহ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2018, 03:15 PM
Updated : 19 May 2018, 03:15 PM

২০১৬সালের আগস্টে এক রায়ের পর ইউরোপিয়ান কমিশন আয়ারল্যান্ড রাষ্ট্রপক্ষ থেকে পাওয়া অবৈধকর সংক্রান্ত সুবিধায় অ্যাপলের বকেয়া কর ১৩০০ কোটি ইউরো সুদসহ পরিশোধের নির্দেশ দেয়।এ ছাড়াও রায়ে নির্ধারিত পদ্ধতি অনুসারে এ অর্থের সঠিক পরিমাণ নির্ধারণে আইরিশ সরকারকেনির্দেশ দেয় কমিশন। এর বিপরীতে আইরিশ সরকার এবং অ্যাপল উভয়পক্ষই আপিল জানায়।

২০১৭সালের অক্টোবরে অ্যাপলের কাছে বাকি থাকা করের ১৩০০ কোটি ইউরো পুনরুদ্ধারে ব্যর্থ হওয়ায়আয়ারল্যান্ডকে ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস-এ নিয়ে যাওয়ার পদক্ষেপ নেয় ইউরোপিয়ান কমিশন।

সেসময় এক বিবৃতিতে ইইউ কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার বলেন, “কমিশন এই সিদ্ধান্তনেওয়ার এক বছরেরও বেশি সময় পর আয়ারল্যান্ড এখনও এই অর্থ পরিশোধ করেনি, আর এটি অংশ হিসেবেনা।” তিনি বলেন, “অবশ্যই আমরা এটি বুঝি যে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে এই অর্থ আদায় করাঅন্য ক্ষেত্রের চেয়ে বেশি জটিল হতে পারে, আর আমরা সবসময় সহায়তা করতে প্রস্তুত। কিন্তুসদস্য রাষ্ট্রগুলোর উচিৎ প্রতিযোগিতা পুনরুদ্ধারে যথেষ্ট পদক্ষেপ নেওয়া।”

যতদ্রুত সম্ভব কর পুনরুদ্ধারে আয়ারল্যান্ডকে চাপ দিতে থাকে কমিশন। এক পর্যায়ে আয়ারল্যান্ডজানায় এত বড় অংক সংগ্রহে আরও ব্যবস্থাপনায় তারা যত দ্রুত সম্ভব পদক্ষেপ নিচ্ছে।

চলতিবছর মার্চে আয়ারল্যান্ড অ্যামুনডি, ব্ল্যাকরক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট আর গোল্ডম্যানস্যাকস অ্যাসেট ম্যানেজমেন্ট-কে একটি তৃতীয় পক্ষের অ্যাকাউন্ট খুলে তার মাধ্যমে অ্যাপলথেকে অর্থ সংগ্রহ করতে নিয়োগ দেয়। এই অর্থ নিয়ে কম ঝুঁকির বিনিয়োগ সিদ্ধান্ত নিতেওবলে দেশটি। ওই অ্যাকাউন্টেই অর্থ পরিশোধ শুরু করেছে অ্যাপল।

আরও খবর-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক