এআর হেডসেট বানাচ্ছে গুগল

নিজস্ব অগমেন্টেড রিয়ালিটি (এআর) হেডসেট বানাচ্ছে গুগল। নতুন এই ডিভাইসের সাংকেতিক নাম বলা হয়েছে ‘গুগল এ৬৫’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2018, 11:13 AM
Updated : 19 May 2018, 11:13 AM

গুগলের এই প্রকল্পের নথি দেখে জার্মান সংবাদমাধ্যম উইনসাইট জানিয়েছে, এআর হেডসেট বানাতে তাইওয়ানিজ উৎপাদনকারী প্রতিষ্ঠান কোয়ান্টার সঙ্গে কাজ করছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর আগে গুগলের ‘পিক্সেল সি’ ট্যাবলেট বানিয়েছিল প্রতিষ্ঠানটি। ২০১৫ সালে উন্মোচন করা হয় পিক্সেল সি।

ধারণা করা হচ্ছে ক্যামেরা সেন্সর এবং মাইক্রোফোন রাখা হবে হেডসেটটিতে। এর মাধ্যমে গুগল অ্যাসিস্টেন্ট দিয়ে ডিভাইসটি চালাতে পারবেন গ্রাহক-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

প্রতিবেদনে আরও বলা হয়, “হেডসেটটিতে কাস্টম কোয়াড-কোর ইন্টারনেট-অফ-থিংস কেন্দ্রিক কোয়ালকম কিউএসসি৬০৩ থাকতে পারে, যা ২৫৬০X১৪৪০ রেজুলিউশান এবং ১০৮০পি ও ১০৩০পি ভিডিও, ৩ডি প্রতিস্থাপক, রেন্ডারিং ইন্টারফেইস, ব্লুটুথ ৫.১, জিপিএস এবং অ্যান্ড্রয়েড নিউরাল নেটওয়ার্কস অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস সমর্থন করবে।”

এর আগে ‘গুগল গ্লাস’ নামে একটি এআর হেডসেট বাজারে আনে গুগল। হেডস-আপ পর্দা এবং ক্যামেরাযুক্ত এই ডিভাইসটি খুব বেশি জনপ্রিয়তা পায়নি। ২০১৩ সালে বাজারে আসে এটি।

কার্যকারিতার দিক থেকে মাইক্রোসফটের ‘হলোলেন্স’ এর সঙ্গে  ‘গুগল এ৬৫’ এর অনেক মিল থাকবে বলেও ধারণা করা হচ্ছে।

গুগলের পাশাপাশি এআর হেডসেট বানানোর লক্ষ্যে কাজ করছে অ্যাপল এবং স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলোও। কবে নাগাদ ‘গুগল এ৬৫’ হেডসেটটি উন্মুক্ত করা হতে পারে তা এখনও জানানো হয়নি।