ইনস্টাগ্রামই জানিয়ে দেবে কতোটা সময় দিচ্ছেন

ইনস্টাগ্রামে কতটা সময় ব্যয় করছেন ব্যবহারকারীরা? এ প্রশ্নের জবাব পেতে এখন আর কোনো হিসাবের প্রয়োজন নেই। বরং প্রতি ব্যবহারকারীকে নিজেই এই তথ্য জানিয়ে দেবে ছবি শেয়ারিং অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 05:16 PM
Updated : 16 May 2018, 05:16 PM

অ্যাপ গবেষক জেইন ম্যানচান ওং-এর সন্ধান অনুযায়ী, ইনস্টাগ্রাম ‘ইউসেজ ইনসাইটস’ নামে একটি টুল আনছে। এই টুল অ্যাপটতে কোনো ব্যবহারকারী কতক্ষণ ব্যয় করছেন তা জানিয়ে দেবে।

ইনস্টাগ্রাম অ্যান্ড্রয়েড অ্যাপের কোডে এই লুকানো ফিচারের সন্ধান পেয়েছেন ওং, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ওং সন্ধান পাওয়ার পর ইনস্টাগ্রাম প্রধান নির্বাহী কেভিন সিসট্রোম একাধিক টুইটে এ বিষয়টি নিশ্চিত করেছেন। সেইসঙ্গে তিনি বলেন, প্রতিষ্ঠানটি “এমন টুল বানাচ্ছে যা ইনস্টাগ্রাম সম্প্রদায়কে অ্যাপটিতে তাদের ব্যয় করা সময় নিয়ে আরও জানতে সহায়তা করবে-- যে কোনো সময় তা ইতিবাচক ও উদ্দেশ্যপূর্ণ হওয়া উচিৎ।”

এই ফিচারের ফলাফল আসলে কী হবে তা এখনও কিছু স্পষ্ট নয়। কিন্তু এর মাধ্যমে কীভাবে ব্যবহারকারীরা সম্পৃক্ত হচ্ছেন তা নিয়ে ভাবতে শুরু করা প্রতিষ্ঠানগুলোর তালিকায় সর্বশেষ নাম হিসেবে ইনস্টাগ্রাম যুক্ত হলো।

ওয়েব জায়ান্ট গুগল আর ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান ফেইসবুক আগেই এ ধরনের পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে। গুগল এক ঘোষণায় জানিয়েছে, অ্যান্ড্রয়েড পি-তে এমন কিছু থাকবে যা ব্যবহারকারীদেরকে তাদের ফোন ব্যবহারের সময় ব্যবস্থাপনায় সহায়তা করবে। সেই সঙ্গে ডিভাইসে কোন অ্যাপে কতক্ষণ ব্যয় করা হয়েছে তাও আলাদা করে দেখানো হবে।