স্বচালিত গাড়ির সংখ্যায় দ্বিতীয় অ্যাপল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে পরীক্ষামূলক সবচেয়ে বেশি স্বচালিত গাড়ি থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এখন দ্বিতীয় স্থানে আছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 04:08 PM
Updated : 15 May 2018, 04:08 PM

মার্কিন টেক জায়ান্টটি বর্তমানে ৫৫টি স্বচালিত গাড়ি আর ৮৩ জন চালক নিয়ে পরীক্ষা চালাচ্ছে। যদিও চলতি বছর মার্চ পর্যন্ত স্বচালিত গাড়ির সংখ্যা ছিল ৪৫, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।  

সোমবার ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মটরস ভেইকলস (ডিএমডাব্লিউ)-এর উদ্ধৃতি দিয়ে অ্যাপলবিষয়ক সাইট ম্যাকরিপোর্টস জানায়, শীর্ষে থাকা জেনারেল মোটর্স-এর ক্রুজ-এর অধীনে বর্তমানে স্বচালিত গাড়ি রয়েছে ১০৪টি।

ওই প্রতিবেদনে বলা হয়, “২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের মার্চের মধ্যে অ্যাপলের স্বচালিত গাড়ির সংখ্যা তিন থেকে বেড়ে ৪৫ হয়েছিল আর এখন এই সংখ্যা বেড়ে ৫৫ হয়েছে।”

অ্যাপলের পরে এই তালিকায় তৃতীয় অবস্থানে আছে ওয়েব জায়ান্ট গুগল অধীনস্থ ওয়েইমো, তাদের স্বচালিত গাড়ির সংখ্যা ৫১। ইলন মাস্ক-এর বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা’র অধীনে পরীক্ষামূলক স্বচালিত গাড়ি আছে ৩৯টি। 

বর্তমানে ক্যালিফোর্নিয়া ডিএমভি ৫৩টি প্রতিষ্ঠানকে নিরাপত্তার জন্য চালক রেখে স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমতি দিয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রে বর্তমানে মোট স্বচালিত গাড়ির সংখ্যা ৪০৯টি আর চালকের সংখ্যা ১,৫৭৩ জন।