দুইশ’ অ্যাপ বাতিল করলো ফেইসবুক

ব্যবহারকারীদের ডেটা অনেক বেশি পরিমাণে সংরক্ষণ করে এমন অ্যাপগুলো যাচাইয়ের প্রথম ধাপে প্রায় দুইশ’ অ্যাপ বাতিল করেছে ফেইসবুক। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির পর ডেটা অপব্যবহার ঠেকাতে এমন পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2018, 04:24 PM
Updated : 14 May 2018, 04:24 PM

ফেইসবুকেরপণ্য অংশীদারিত্ববিষয়ক ভাইস প্রেসিডেন্ট ইমে আরকিবং বলেন, কোনো ডেটা অপব্যবহার করেকিনা তা যাচাই করার পর এই অ্যাপগুলো বাতিল করা হয়েছে।

কেমব্রিজঅ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির পর তীব্র চাপ ও সমালোচনার মুখে চলতি বছর ২১ মার্চ ফেইসবুকপ্রধান মার্ক জাকারবার্গ অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা ডেটা অপব্যবহার বিষয়ে তদন্তেরঘোষণা দেন। এরই অংশ হিসেবে এখন পর্যন্ত কয়েক হাজার অ্যাপ যাচাই করে দেখা হয়েছে বলেজানিয়েছে সোশাল জায়ান্টটি।  

আরকিবংবলেন, “ফেইসবুকের দেওয়া মানুষের ডেটা অপব্যবহার করে এমন সব অ্যাপকে খুঁজে পেতে এখনওআরও কাজ বাকি-- আর এতে আরও সময় লাগবে।”

“যতোজলদি সম্ভব এই অ্যাপগুলো যাচাই করতে অভ্যন্তরীণ ও বহিরাগত বিশেষজ্ঞদের নিয়ে আমাদেরবড় দল রয়েছে।”

২০১৬সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় কাজ করেছিলমার্কিন ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৪ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েরঅধ্যাপক আলেকজান্ডার কোগান-এর বানানো এক অ্যাপ থেকে সংগ্রহ করা ডেটা চলে গিয়েছিল কেমব্রিজঅ্যানালিটিকার হাতে। সেই ডেটা ব্যবহারকারীদের না জানিয়েই ব্যবহার করা হয় ট্রাম্পেরনির্বাচনী প্রচারণায়। চলতি বছর এ খবর প্রকাশ হলে চাপের মুখে পড়ে ফেইসবুক। মার্কিন কংগ্রেসেরসামনে মার্ক জাকারবার্গ বলেন, তার নিজেরসহ ৮.৭ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা বেহাতও অপব্যবহারের শিকার হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক