এআই ডেভেলপার বানাতে সহায়তায় মাইক্রোসফট 

ডেভেলপারদের বার্ষিক সম্মেলন মাইক্রোসফট বিল্ড ২০১৮-এ নতুন প্রযুক্তি দেখিয়েছেন মাইক্রোসফট নেতৃবৃন্দ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2018, 04:18 PM
Updated : 14 May 2018, 04:18 PM

এসব প্রযুক্তি প্রত্যেক ডেভলপারকে মাইক্রোসফট অ্যাজিউর ও মাইক্রোসফট ৩৬৫ সহ অন্যান্য প্লাটফর্ম ব্যবহার করে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ডেভেলপারে পরিণত হতে সহায়তা করবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

সম্মেলনে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা বলেন, “এখন আমাদের ইনটেলিজেন্ট ক্লাউড ও ইনটেলিজেন্ট এজ-এর সময়।” তিনি আরও বলেন, “প্রযুক্তির এ অগ্রগতি ডেভেলপারদের জন্য অনেক সুযোগ নিয়ে আসবে এবং এর পাশাপাশি আমরা যে প্রযুক্তি নির্মাণ করবো, তা যেন সবার জন্য আস্থা ও সুযোগ নিয়ে আসে এটা নিশ্চিত করার দায়িত্বও আমাদের ওপর চলে আসবে।”

বিশ্বাসযোগ্য এআই সুবিধাসম্পন্ন পণ্য, সেবা ও অনুশীলনের প্রতি মাইক্রোসফটের প্রতিশ্রুতি হিসেবে প্রতিষ্ঠানটি সবার জন্য এআই অভিগম্যতার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি আড়াই কোটি মার্কিন ডলারের পাঁচ বছর মেয়াদী কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির লক্ষ্য এআইয়ের ক্ষমতাকে বাড়িয়ে তোলার মাধ্যমে বিশ্বজুড়ে শতকোটিরও বেশি ‘বিশেষভাবে সক্ষম’ মানুষের কর্মক্ষমতা বৃদ্ধি করা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে পাঠানো এক বিবৃতিতে এ কথা উল্লেখ করেছে মাইক্রোসফট।

এ কর্মসূচির মধ্যে রয়েছে আর্থিক সহায়তা প্রদান, প্রযুক্তিগত বিনিয়োগ ও দক্ষতা এবং মাইক্রোসফট ক্লাউড সার্ভিসে অভিগম্যতার উদ্ভাবনে এআই- এর সংযুক্তি।