ফুজিফিল্ম-কে নিয়ন্ত্রণ দিচ্ছে না জেরক্স

ফটোগ্রাফি ও ইমেজিং খাতের জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান ফুজিফিল্ম-এর কাছে নিয়ন্ত্রণ যাওয়ার কথা ছিল ফটোকপি ও প্রিন্টিং খাতের প্রযুক্তি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান জেরক্স-এর। কিন্তু এই চুক্তি ভেস্তে দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2018, 03:25 PM
Updated : 14 May 2018, 03:25 PM

কার্ল আইকান এবং ডারউইন ডিসন- এই দুই বিনিয়োগকারীর সঙ্গে নতুন চুক্তির মাধ্যমে ফুজিফিল্ম-এর কাছে শেয়ার বিক্রি থেকে সরে এসেছে জেরক্স। এই দুই বিনিয়োগকারী জেরক্স-এর ১৫ শতাংশ শেয়ারের মালিক। তাদের মতে ৬১০ কোটি ডলারের বিনিময়ে ফুজিফিল্ম-এর কাছে জেরক্স-এর ৫০.১ শতাংশ শেয়ার বিক্রির ক্ষেত্রে জেরক্স-এর দাম কম ধরা হয়েছে। ফুজিফিল্ম-এর সঙ্গের চুক্তির বিপক্ষে অবস্থান তাদের, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

অন্যদিকে, জেরক্স-এর এই পদক্ষেপকে “একতরফা সিদ্ধান্ত” হিসেবে আখ্যা দিয়েছে ফুজিফিল্ম। জাপানি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমাদের চুক্তি বাতিলে জেরক্সের কোনো অধিকার আছে বলে আমরা মনে করি না।”

“আমরা আমাদের সব উপায় যাচাই করছি, এ মধ্যে ক্ষতিপূরণ চেয়ে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়টিও রয়েছে।

জেরক্স-এর পক্ষ থেকে বলা হয়, তারা ফুজিফিল্ম-এর সঙ্গে এই চুক্তি সম্পন্ন করবে না।

মার্কিন প্রতিষ্ঠানটির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আইকান।

ফুজিফিল্ম-এর কাছে জেরক্স বিক্রির  খবর প্রকাশের পর জানা যায়, দুই প্রতিষ্ঠান মিলে ফুজি জেরক্স নামের নতুন যৌথ উদ্যোগ গঠন করা হবে। এই যৌথ উদ্যোগের ৭৫ শতাংশের মালিকানা ইতোমধ্যে জাপানি প্রতিষ্ঠানটির দখলে বলে ছিল বলে সে সময় রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরও খবর-