ইউটিউবে এলো ‘টেইক এ ব্রেক’

গ্রাহককে দীর্ঘ সময় ধরে ইউটিউব ব্যবহার থেকে বিরত রাখতে নতুন ‘টেইক এ ব্রেক’ ফিচার উন্মুক্ত করেছে গুগলের ভিডিও স্ট্রিমিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2018, 10:29 AM
Updated : 13 May 2018, 10:29 AM

নতুন এই ফিচারের মাধ্যমে গ্রাহককে নোটিফিকেশনের মাধ্যমে কিছুক্ষণ বিরতি নিতে বলবে ইউটিউব। তবে ফিচারটি চালু করবেন কিনা তা নির্ভর করবে গ্রাহকের পছন্দের ওপর, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

চলতি বছরের গ্রীষ্মে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পি উন্মুক্ত করবে গুগল। এই সংস্করণের নতুন ড্যাশবোর্ডে গ্রাহক কতোটা সময় ফোনে ব্যয় করছেন তা স্পষ্টভাবে দেখানো হবে। গ্রাহক কতোবার ফোন আনলক করেছেন, নোটিফিকেশনের হিসাব এবং আলাদাভাবে প্রতিটি অ্যাপে কী পরিমাণ সময় দেওয়া হচ্ছে তা দেখানো হবে ড্যাশবোর্ডে। চলতি সপ্তাহে গুগলের ডেভেলপারস সম্মেলন আই/ও ২০১৮এ এমন ঘোষণা দিয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যান্ড্রয়েড পি’র নতুন ফিচারগুলোর জন্য এখনও কয়েক মাস অপেক্ষা করতে হলেও গ্রাহক এখনই ইউটিউবের নতুন ফিচারের সুবিধা নিতে পারবেন। গুগল প্রধান সুন্দার পিচাইয়ের অঙ্গীকার অনুসারে কয়েক মাসের মধ্যে উন্মুক্ত করা হয়েছে ইউটিউবের ‘টেইক এ ব্রেক’ ফিচার। এমন উদ্যোগের মাধ্যমে মানুষের জীবন এবং প্রযুক্তির মধ্যে সামন্ময় রাখার চেষ্টা করছে গুগল।

ইউটিউবের নতুন ‘টেইক এ ব্রেক’ ফিচারের মাধ্যমে গ্রাহকের নির্ধারণ করে দেওয়া নির্দিষ্ট সময় পর তাকে বিরতি নেওয়ার নোটিফিকেশন দেবে ইউটিউব। ফিচারটি চালু করতে ইউটিউব মোবাইল অ্যাপে গ্রাহকের প্রোফাইল ছবিতে চেপে সেটিংস মেনুতে যেতে বলা হয়েছে। এখানে জেনারেল ট্যাব থেকে ‘রিমাইন্ড মি টু টেইক এ ব্রেক’ অপশন বাছাই করতে পারবেন গ্রাহক। কতোক্ষণ পরপর নোটিফিকেশন দেওয়া হবে সে অপশনগুলোর মধ্যে থাকবে কখনোই না, প্রতি ১৫ মিনিট, ৩০ মিনিট, ৬০ মিনিট, ৯০ মিনিট এবং ১৮০ মিনিট পর।

‘টেইক এ ব্রেক’ ফিচারের পাশাপাশি ‘শেডিউলড ডাইজেস্ট’ নামে আরেকটি ফিচার এনেছে ইউটিউব। এর মাধ্যমে গ্রাহকের নির্ধারিত সময়ে ইউটিউব অ্যাপের সবগুলো নোটিফিকেশন একসঙ্গে পাঠানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।