গ্রেড পাল্টাতে স্কুলের সাইটে হ্যাকিং

শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট নিয়ন্ত্রণে নিয়ে গ্রেড পরিবর্তন করায় গ্রেপ্তার হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ মাধ্যমিকের এক শিক্ষার্থী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2018, 10:26 AM
Updated : 13 May 2018, 10:26 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়া কনকর্ডের ইগনাশিও ভ্যালি হাই স্কুলের শিক্ষার্থী ছিলেন গ্রেপ্তার হওয়া ওই কিশোর। শিক্ষা প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, ওই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে তার নাম প্রকাশ করা হয়নি।

পুলিশ জানায়, শিক্ষকদের লক্ষ্য করে ফিশিং স্ক্যাম ছড়িয়ে মাউন্ট ডিয়াবলো ইউনিফাইড স্কুল ডিসট্রিক্ট-এর কম্পিউটার সিস্টেমে প্রবেশ করেন ওই শিক্ষার্থী। কনকর্ডে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে এই পাবলিক জেলা শিক্ষা প্রতিষ্ঠানটি। ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নিয়ে নিজের এবং অন্যান্য শিক্ষার্থীদের গ্রেড পরিবর্তন করেছেন তিনি।

কনকর্ড পুলিশ ফিনান্সিয়াল ক্রাইমস সুপারভাইজার কার্ল ক্রুজ বলেন, “সম্ভাব্য ফিশিং সাইট ইমেইলের আইপি অ্যাড্রেস পেতে আমরা অনেকগুলো সার্চ ওয়ারেন্ট লিখেছি। আমরা পুরানো পদ্ধতির পুলিশি তদন্ত চালিয়েছি এবং একটি অ্যাড্রেস পেয়েছি।”

ওই শিক্ষার্থী সফলভাবে গ্রেড পরিবর্তন করেছেন বলেও জানানো হয়।

একটি ভুয়া ওয়েবসাইট বানিয়ে লগ-ইন তথ্য পেতে শিক্ষকদের ফিশিং ইমেইল পাঠানো হয়। পুলিশ জানায়, একজন শিক্ষক আসলেই ভুয়া ওয়েবসাইটটিতে লগইন করেন। এতে গ্রেড সিস্টেমে প্রবেশ করার সুযোগ পেয়ে যান ওই শিক্ষার্থী।