পেটেন্ট মামলায় শিয়াওমি

স্বদেশী প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান কুলপ্যাড-এর তিনটি পেটেন্ট নিয়ে মামলার মুখে পড়েছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শিয়াওমি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2018, 05:38 PM
Updated : 12 May 2018, 05:38 PM

হং কংয়ের শেয়ারবাজারে যাত্রা শুরু করতে প্রস্তুতি নিতে থাকা শিয়াওমি’র তিনটি ‘সফল’ স্মার্টফোন মডেল নিয়ে এই মামলা করা হয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। এই মডেলগুলো হচ্ছে মি মিক্স ২, রেডমি নোট ৫ এবং রেডমি ৫ প্লাস।

ইতোমধ্যে হং কংয়ের শেয়ারবাজারে তালিকাভূক্ত কুলপ্যাড চীনের জিয়াংসু প্রদেশের নানজিং ইন্টারমিডিয়েট পিপল’স কোর্ট-এ শিয়াওমি’র বিরুদ্ধে এই পেটেন্ট মামলা শুরু করেছে, শুক্রবার এ খবর প্রকাশ করেছে চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট।

এতে বলা হয়, “বেইজিংভিত্তিক শিয়াওমি চীনের স্টেট ইনটেলেকচুয়াল প্রপার্টি অফিস (এসআইপিও)-এর অধীনে পেটেন্ট রি-এক্সামিনেশন বোর্ড-কে অনুরোধ করেছে যাতে বিশ্বের চতুর্থ বৃহত্তরম স্মার্টফোন সরবরাহকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কুলপ্যাডের করা তিনটি পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ বাতিল করা হয়।”  

অন্যদিকে, পেটেন্ট লঙ্ঘনের কারণে হওয়া “আর্থিক ক্ষতি” আর আইনি খরচের জন্য শিয়াওমিকে অর্থ পরিশোধের আদেশ দিতে আদালতকে অনুরোধ করেছে কুলপ্যাড।

শিয়াওমি’র দেওয়া বিবৃতিতে বলা হয়, তারা কুলপ্যাডের এই মামলার সম্পর্কে আগেই অবগত হয়েছে। 

সম্প্রতি শিয়াওমি হং কংয়ে শেয়ারবাজারে যাত্রা শুরু জন্য আনুষ্ঠানিকভাবে নথি দাখিল করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি এক হাজার কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়েছে। এ অর্থ সংগ্রহ হলে প্রতিষ্ঠানটির বাজারমূল্য হবে ১০ হাজার কোটি ডলার।