কল নয় কোটি: জরিমানা ১২ কোটি ডলার

নয় কোটিরও বেশি প্রচারণামূলক স্বয়ংক্রিয় কলের জন্য যুক্তরাষ্ট্রে এক ব্যক্তিকে রেকর্ড পরিমাণ জরিমানা করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2018, 05:56 PM
Updated : 11 May 2018, 05:56 PM

মায়ামি’র। এড্রিয়ান আব্রামোভিচ নামের ওই ব্যক্তিকে করা জরিমানার অংকটা হচ্ছে ১২ কোটি ডলার। ছুটির কাটানো ও অবকাশযাপন সম্পর্কিত অফার গছাতে অযাচিত কল দেওয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি’র করা জরিমানার মধ্যে এটিই সর্বোচ্চ, উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এদিকে আব্রামোভিচ-এর দাবি তিনি “প্রতারণা বা ক্ষতি করার” উদ্দেশ্যে এ কাজ করেননি।    

অন্যদিকে এফসিসি চেয়ারম্যান অজিত পাই এক বিবৃতিতে বলেন, আত্মপক্ষ সমর্থনে আব্রামোভিচ-এর যুক্তি “খুব একটা বিশ্বাসযোগ্য নয়”। তিনি বলেন, “২০১৬ সালে তিন মাসে ৯৬,৭৫৮,২২৩টি রোবোকল দেওয়ার জন্য যে আব্রামোভিচ নিজে দায়ী সেটি খণ্ডাতে তিনি কোনো যুক্তি দেননি।”  

এফসিসি বলেছে, আব্রামোভিচ কলদাতার পরিচয়ে জালিয়াতি করেছেন যাতে মানুষ বিশ্বাস করে এই কল একটি স্থানীয় নাম্বার থেকে এসেছে, এতে মার্কিন আইন লঙ্ঘন করা হয়েছে।  

এই কলে আগে থেকেই রেকর্ড করে রাখা একটি বার্তা শোনানো হয়। এই বার্তায় ছুটির দিনের বা ভ্রমণের ‘বিশেষ’ অফার দেওয়া হয়। এই অফার এমনভাবে দেওয়া হয় যে মনে হয়  তা ট্রিপঅ্যাডভাইজর বা হিলটন হোটেলগুলোর-এর মতো সুপরিচিত ব্র্যান্ডগুলো থেকে কল এসেছে- বলা হয়েছে প্রতিবেদনে।

এই বার্তা শুনানোর পর কলটি বিদেশের কল সেন্টারে একজন অপারেটরের কাছে পাঠিয়ে দেওয়া হয়। ওই অপারেটর ভোক্তাদের কাছে অফার বিক্রির চেষ্টা করেন।