কার খবরে আস্থা? ইউরোপে জানতে চায় ফেইসবুক

কোন সংবাদ উৎসগুলোতে আস্থা রয়েছে ব্যবহারকারীদের? এই প্রশ্নের উত্তর জানতে ইউরোপে ব্যবহারকারীদেরকেই জিজ্ঞাসা করবে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2018, 08:19 AM
Updated : 11 May 2018, 07:31 PM

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীদের নিউজ ফিডে পরিবর্তন এনেছে ফেইসবুক, এর মাধ্যমে নিউজ ফিড থেকে ভুল তথ্যের কন্টেন্টগুলো সরিয়ে ফেলা হবে। ইউরোপেও এই পরিবর্তন আনা উচিৎ কি না তা বুঝতেই সেখানকার ব্যবহারকারীদের এমন প্রশ্ন করতে যাচ্ছে ফেইসবুক, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

চলতি বছর জানুয়ারিতে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ফেইসবুকের নিউজ ফিডে তুলনামূলক কম নির্ভরযোগ্য উৎসগুলোর সংবাদের তুলনায় ‘উন্নত মানের সংবাদকে’ প্রাধান্য দেওয়া হবে। সামাজিক মাধ্যমটিতে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হয়।   

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকে শুরু করে বিভিন্ন সময়ে ফেইসবুককে প্লাটফর্মটিতে ভুয়া সংবাদ ছড়ানো নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে।

বৃহস্পতিবার ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি আর স্পেনে বব্যবহারকারীদের দুই অংশের একটি জরিপ দেখানো শুরু করবে প্রতিষ্ঠানটি। এতে নির্দিষ্ট সংবাদ উৎসগুলোর সঙ্গে তারা পরিচিত কি না আর এগুলো তাদের কাছে নির্ভরযোগ্য কি না তা জিজ্ঞাসা করা হবে।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন, যুক্তরাজ্য বা অন্য দেশগুলোতে এখনই নিউজ ফিডে সংবাদের কনটেন্ট দেখানোর ক্ষেত্রে সংবাদ উৎসগুলোর র‍্যাংকিংয়ে প্রভাব ফেলবে না।

এমন পরিবর্তন আনা হলে ঘোষণা দেওয়া হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।