ক্যালিফোর্নিয়ায় বাড়ি বানাতে সৌরবিদ্যুতের প্যানেল লাগবেই

২০২০ সালের ১ জানুয়ারির পর থেকে নতুন বাড়ি আর অ্যাপার্টমেন্ট ভবনগুলোতে সৌরবিদ্যুতের প্যানেল রাখা অত্যাবশ্যক করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া। এমন পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ক্যালিফোর্নিয়াই যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 04:57 PM
Updated : 10 May 2018, 04:58 PM

ক্যালিফোর্নিয়া এনার্জি কমিশন এই পরিকল্পনার অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ ঠেকাতে অঙ্গরাজ্যটির পরবর্তী বড় পদক্ষেপ নেওয়া হলো, এমনটাই উল্লেখ করা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

ক্যালিফোর্নিয়ায় বর্তমান আইন অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে সেখানে ব্যবহৃত বিদ্যুতের অর্ধেক আসতে হবে এমন উৎস থেকে যা কার্বন নিঃসরণ করে না।

নতুন পদক্ষেপের পরিকল্পনা কার্যকর করতে এখন সেখানকার ভবন নির্মাণ মান নিয়ন্ত্রক সংস্থা বিল্ডিং স্ট্যান্ডার্ড কমিশন-এর অনুমোদন বাকি।

এই পরিকল্পনার বিরোধিতাও করছেন কেউ কেউ। সমালোচকদের দাবি, এটি কার্যকর হলে বাড়ি বানানোর খরচে আরও আট থেকে ১২ হাজার ডলার যোগ হবে। যদিও এনার্জি কমিশন-এর হিসেবে, বাড়ি মালিকদেরকে শুধু মাসিক ৪০ ডলার বাড়তি গুণতে হবে। তবে একই সময়ে বাড়ি মালিকরা প্রতি মাসে ৮০ ডলার বাঁচাতে পারবেন বলেও দাবি কমিশনের।

পুরোপুরি ছায়ার মধ্যে থাকা বাড়িগুলোর জন্য সৌরবিদ্যুতের প্যানেল কার্যকর ও সাশ্রয়ী না হওয়ায় ব্যতিক্রম প্রস্তাবও রয়েছে পরিকল্পনায়। এক্ষেত্রে বাড়ি নির্মাতারা প্রতিটি আলাদা বাড়িতে সৌরবিদ্যুৎ প্যানেল বসানো বা একটি বাড়িতে সৌর প্যানেল বসিয়ে একাধিক বাড়িতে শেয়ার করার সুযোগ থাকছে। 

বর্তমানে নির্মিত অবস্থায় থাকা বাড়ি মালিকদের জন্য এই প্যানেল যুক্ত করা বাধ্যতামূলক নয়। 

সৌরশক্তি ব্যবহারের ক্ষেত্রে ইতোমধ্যে সোলার এনার্জি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন (এসইআইএ)-এর র‍্যাংকিংয়ে শীর্ষে রয়েছে ক্যালিফোর্নিয়া। ২০১৭ সালে এই অঙ্গরাজ্যে মোট ব্যবহৃত বিদ্যুতের প্রায় ১৬ শতাংশ এসেছে সৌরবিদ্যুৎ থেকে।