আয়ারল্যান্ডে অ্যাপল ডেটা সেন্টারের প্রকল্প বাতিল

আয়ারল্যান্ডে ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা বাতিল করছে অ্যাপল। বৃহস্পতিবার মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায় অনুমোদন প্রক্রিয়ায় বিলম্বের কারণে এই প্রকল্প বাতিল করছে তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 03:11 PM
Updated : 10 May 2018, 03:11 PM

একশ’ কোটি মার্কিন ডলার ব্যয়ে আইরিশ এই ডেন্টা সেন্টারটি তৈরির পরিকল্পনা ছিল অ্যাপলের। তিন বছরের বেশি সময় ধরে অনুমোদনের অপেক্ষায় ছিল প্রকল্পটি, বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে আয়ারল্যান্ডের পশ্চিমা শহর অ্যাথেনরিতে ডেটা সেন্টারটি তৈরির প্রকল্প ঘোষণা করা হয়। প্রকল্পটির আশপাশের নবায়নযোগ্য শক্তির সুবিধা নেওয়ার পরিকল্পনা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু অনেকগুলো পরিকল্পনা আবেদন এবং প্রধান দুইজন ব্যক্তির অনুমতির জটিলতায় কারণে অনুমোদন প্রক্রিয়া বিলম্বিত হয়।

আগের বছর অক্টোবরে আয়ারল্যান্ডের উচ্চ আদালতের থেকে রুল জারি করা হয় যে, ডেটা সেন্টারটির কাজ সামনে আগানো যেতে পারে। আপিল প্রত্যাহার করে পরবর্তীতে মামলা দেশটির সুপ্রিম কোর্টে নেওয়া হয়।

সুপ্রিম কোর্টে যাওয়ার আগে বৃহস্পতিবার অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমাদের সর্বোচ্চ চেষ্টা সত্ত্বেও অনুমোদন প্রক্রিয়ার জটিলতার কারণে আমাদেরকে অন্য পরিকল্পনা করতে বাধ্য করা হচ্ছে এবং আমরা ডেটা সেন্টারের প্রকল্প নিয়ে সামনে এগোতে পারবো না।”

“যদিও হতাশাজনক, এই পিছুটান আয়ারল্যান্ডে ভবিষ্যতে আমাদের প্রকল্পের ক্ষেত্রে উৎসাহের দিক থেকে কোনো প্রভাব ফেলবে না, কারণ আমাদের ব্যবসা বেড়ে চলেছে।” কাউন্টি কর্ক-এ প্রতিষ্ঠানের ইউরোপিয়ান প্রধান কার্যালয় বর্ধিত করার পরিকল্পনার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি। ইউরোপিয়ান এই কার্যালয়ে প্রতিষ্ঠানের ছয় হাজার কর্মী রয়েছে।

অর্থনীতির বিবেচনায় প্রতি ১০ জনের মধ্যে একজনের চাকুরির জন্য অ্যাপলের মতো বড় বৈদেশিক প্রতিষ্ঠানগুলোর ওপর নির্ভর করে আয়ারল্যান্ড। আর ডেটা সেন্টারের মতো বড় বিনিয়োগের মাধ্যমে দেশটিতে নিজেদের অস্তিত্ব নিশ্চিত করে থাকে বড় প্রতিষ্ঠানগুলো।

ডেটা সেন্টারকে কৌশলগত অবকাঠামোর মধ্যে অন্তর্ভুক্ত করে পরিকল্পনা আইন সংশোধন প্রক্রিয়ার মধ্যে রয়েছে আইরিশ সরকার। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো আরও দ্রুত পরিকল্পনা প্রক্রিয়া শেষ করতে পারবে।

একই সময়ে ডেনমার্কে আরেকটি ডেটা সেন্টার তৈরির ঘোষণা দিয়েছিল অ্যাপল, যা আগের বছরই চালু হওয়ার কথা ছিল। ২০১৭ সালের জুলাইতে অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ইউরোপের দ্বিতীয় ডেটা সেন্টারটিও এখানে তৈরি করবে তারা।

এক বিবৃতিতে আয়ারল্যন্ডের মিনিস্টার ফর বিজনেস অ্যান্ড এন্টারপ্রাইজ হিদার হাম্পরেইস বলেন, “এখানে কোনো দ্বিমত নেই যে অ্যাপলের সিদ্ধান্ত হতাশাজনক, বিশেষ করে অ্যাথেনরি এবং আয়ারল্যান্ডের পশ্চিমের জন্য।”

“এই বিনিয়োগকে সহায়তা করতে সরকারের পক্ষে যতোটা করা সম্ভব ছিল সবই করা হয়েছে। এই বিলম্বের ঘটনাটি রাষ্ট্রের পরিকল্পনা এবং আইনী প্রক্রিয়া আরও কার্যকর করার ওপর তাগিদ দেয়।”