ফিরছে উবারের স্বচালিত গাড়ি

কয়েক মাসের মধ্যেই পুনরায় রাস্তায় নামানো হবে উবারের স্বচালিত গাড়ি, বুধবার একথা জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান দারা খোসরোশাহি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 07:11 AM
Updated : 10 May 2018, 07:13 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার টেম্পেতে প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ির দুর্ঘটনায় পথচারী নিহত হওয়ার পর প্রকল্পটি সাময়িকভাবে বন্ধ রাখে উবার। দুর্ঘটনা নিয়ে ফেডারেল ট্রাফিক তদন্তকারী দলের প্রাথমিক প্রতিবেদনের জন্য অপেক্ষা করছিল প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত উবারের দ্বিতীয় বার্ষিক এলিভেট সম্মেলনে কথা বলার সময় খোসরোশাহী বলেন, সেই মুহূর্তটি শীঘ্রই আসছে। ন্যাশনাল ট্রাফিক সেইফটি বোর্ডের প্রতিবেদন পাওয়ার পরপরই রাস্তায় নামানো হবে স্বচালিত গাড়ি। এ ছাড়া পিটসবার্গে অ্যাডভান্স টেকনোলজিস গ্রুপে ‘আগা থেকে গোড়া’ পর্যন্ত গাড়ির অভ্যন্তরীন নিরাপত্তা ব্যবস্থাও খতিয়ে দেখছে উবার।

চলতি বছরের মার্চে টেম্পের একটি রাস্তা পার হওয়ার সময় ৪৯ বছর বয়সী এক নারীকে উবারের স্বচালিত গাড়ি ধাক্কা দেওয়ার পর হাসপাতালে মারা যান তিনি।

এর আগে উবারের স্বচালিত গাড়ি বেশ কয়েকবার দুর্ঘটনায় পড়লেও এবারই এ ধরনের গাড়িতে প্রথম প্রাণহানীর ঘটনা ঘটলো।

মার্চের শেষ দিকে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্বচালিত গাড়ি থেকে লিডার সেন্সরের সংখ্যা কমিয়ে দিয়েছে উবার। আর গাড়ির সহকারী চালকও দুইজন থেকে কমিয়ে একজন করা হয়।

এলিভেট সম্মেলনে খোসরোশাহী বলেন, উবারের স্বচালিত গাড়ির ভবিষ্যত নিয়ে তিনি আশাবাদী। এনটিএসবি’র সঙ্গে তারা “হাতে হাত রেখে” কাজ করেছেন।

উদ্ভাবন নিয়ে খোসরোশাহী বলেন, “আমরা কী ঠিক কাজটি করছি, আমরা কী দ্রুত এগোচ্ছি এবং এটি কী নিরাপত্তার জন্য ক্ষতিকর হচ্ছে?”

“এবং এটি যদি তাই হয় তবে আপনাকে এক ধাপ পেছনে যেতে হবে। আমাদের কার্যালয়ের মেধাবী এবং কারিগরি মানুষদের জন্য আমরা জিতবো।”

এবার পিটসবার্গে স্বচালিত গাড়ির পরীক্ষা চালাতে পারে উবার। দুর্ঘটনার পর অ্যারিজোনায় প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন তুলে নেওয়া হয়েছে। আর ক্যালিফোর্নিয়ায় লাইসেন্স নবায়ন করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে উবার।