এলো অ্যান্ড্রয়েড পি-এর বেটা

উন্মোচন করা হয়েছে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পি-এর বেটা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 05:07 AM
Updated : 10 May 2018, 05:07 AM

অ্যান্ড্রয়েড পি-এ একাধিক ভিজুয়াল আপগ্রেড আর ওরিও সংস্করণের কিছু পরিবর্তন আনা হয়েছে, যার অধিকাংশই অপারেটিং সিস্টেমটির ব্যাকএন্ড-এ করা।

আইফোন X-এর অপারেটিং সিস্টেমে যে আপডেটগুলো যোগ করা হয়েছে অ্যান্ড্রয়েডের এই সংস্করণে অনেকটা তারই অনুসরণ করা হয়েছে। এ ছাড়াও উল্লেখযোগ্য সংযোজনের মধ্যে রয়েছে অ্যাডাপটিভ ব্যাটারি ফিচার, এটি ডিভাইসের লুকিয়ে ব্যবহৃত হতে থাকা অ্যাপগুলো বন্ধ করে ডিভাইসের হার্ডওয়্যারের কার্যক্ষমতা আরও বাড়াবে।

গুগলের পিক্সেল, নোকিয়া, ভিভো, ওয়ানপ্লাস, শিয়াওমি, সনি, এসেনশিয়াল আর অপো ব্র্যান্ডের স্মার্টফোন এই সংস্করণে আপডেট করা যাবে। আরও বেশি ব্যবহারকারীকে প্রাথমিক সংস্করণ ব্যবহারের সুযোগ দেওয়ার লক্ষ্যে এই স্মার্টফোনগুলোকে অন্তর্ভূক্ত করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

যদিও এক্ষেত্রে স্যামসাং, এইচটিসি, এলজি আর হুয়াওয়ে’র মতো কিছু বড় অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতার স্মার্টফোন জায়গা পায়নি।

নির্দিষ্টভাবে মডেলগুলো হচ্ছে- পিক্সেল ২ / পিক্সেল ২ এক্সএল,  পিক্সেল / পিক্সেল এক্সএল, এসেনশিয়াল ফোন, সনি এক্সপেরিয়া এক্সজেড২, আসন্ন ওয়ানপ্লাস ৬, শিয়াওমি মি মিক্স ২এস, নোকিয়া ৭ প্লাস, অপো আর১৫ প্রো এবং ভিভো এক্স২১।