স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দেবে ড্রাইভ ডটএআই

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়িতে যাত্রী সেবার পাইলট প্রকল্প শুরু করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়াভিত্তিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ড্রাইভ ডটএআই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2018, 03:23 PM
Updated : 8 May 2018, 03:23 PM

সম্প্রতি উবারের স্বচালিত গাড়ির দুর্ঘটনায় এক পথচারী নিহত হওয়ার পর এই প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সমালোচনা শুরু হয়। এরই মধ্যে চলতি বছরের জুলাই মাসে স্বচালিত গাড়িত যাত্রী সেবা শুরু করতে যাচ্ছে ড্রাইভ ডটএআই, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান সামিপ ট্যানডন বলেন, গাড়ির বহরটি পরীক্ষা করা হয়েছে এবং এগুলো নিরাপদ। তিনি আরও বলেন, গাড়ির উজ্জ্বল কমলা রঙ এগুলোকে দুর্ঘটনা এড়াতে সহায়তা করবে।

সোমবার সিএনবিসি’র ‘পাওয়ার লঞ্চ’ অনুষ্ঠানে ট্যানডন বলেন, “আমাদের গাড়িগুলো কমলা রঙ করে আমরা একটি ধারণা তৈরি করতে চাচ্ছি যে এটি স্বচালিত গাড়ি।”

“আপনি যখন একটি স্কুল বাস দেখেন এর আশপাশে আপনার গাড়ি চালনা কিছুটা আলাদা হয়,” যোগ করেন ট্যানডন।

ডালাসের বাইরে টেক্সাসের ফ্রিসকো অঞ্চলে পাইলট প্রকল্পটি চালু করবে ড্রাইভ ডটএআই। নিসান এনভি কার্গো ভ্যানে যাত্রী সেবা দেবে প্রতিষ্ঠানটি। সময়ের সঙ্গে সেবার পরিধি বাড়ানো হবে বলে জানিয়েছেন ট্যানডন।

ড্রাইভ ডটএআই প্রধান আরও বলেন, যে উপায়ে মানুষ পাঁচ থেকে সাত মিনিটের ছোট ছোট যাত্রা করে থাকেন তা বদলে দেবে এই সেবা।

“আমরা মনে করি আমরা যাতায়াত ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান করছি।”

মার্চে উবারের দুর্ঘটনার পর থেকে স্বচালিত গাড়ি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে।

সোমবার ওই দুর্ঘটনা নিয়ে উবারের এক বিবৃতিতে বলা হয়, সম্ভবত দুর্ঘটনাটি ঘটেছে “ইতিবাচক মিথ্যা” বা কম্পিউটার সফটও্যারের কারণে। সফটওয়্যারটি এমনভাবে প্রোগ্রাম করা যাতে রাস্তায় ভাসতে থাকা প্লাস্টিক থলের মতো এলোমেলো বস্তু এড়িয়ে যেতে পারে গাড়িটি। সব স্বচালিত যানের জন্যই এটি একটি সমস্যা, শুধু উবারের না।

ট্যানডন বলেন, বড় পরিসরে স্বচালিত গাড়ির ব্যবহার শীঘ্রই শুরু হচ্ছেনা, তবে প্রতিষ্ঠানটি এক ধাপ কাছে এগিয়ে যাচ্ছে।