ফেইস আইডি: আইফোন X বদলে দিতে পারে অ্যাপল

ফেইস আইডি ত্রুটি রয়েছে এমন আইফোন X ডিভাইসগুলো না ঠিক করে সম্ভবত পুরো ডিভাইসটিই বদলে দেবে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2018, 11:27 AM
Updated : 8 May 2018, 11:27 AM

এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি অ্যাপল। কিন্তু অ্যাপল স্টোর এবং রিসেলারদের কাছে পাঠানো এক অভ্যন্তরীন মেমো থেকে এমনটাই আবিষ্কার করেছে অ্যাপলবিষয়ক খবরের সাইট ম্যাকরিউমার্স।

ওই মেমোতে বলা হয়, “গ্রাহককে সবচেয়ে ভালো অভিজ্ঞতা দিতে, কোনো গ্রাহক যদি তার আইফোন X এ ফেইস আইডি ত্রুটি আছে বলে অভিযোগ করেন, সম্ভবত আপনি পেছনের ক্যামেরা ঠিক করে সমস্যাটি দূর করতে পারেন। ক্যামেরা পরীক্ষার জন্য এএসটি ২ চালান। পরীক্ষায় যদি ক্যামেরার ত্রুটি ধরা পড়ে তা ঠিক করে দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। সমস্যা সমাধান না হলে ডিভাইসের ডিসপ্লে পরিবর্তন না করে পুরো ডিভাইসটিই বদলে দিন।”

আগের বছর আইফোন X উন্মোচন করে অ্যাপল। এই আইফোনে ফিঙ্গারপ্রিন্ট বা পাসকোডের বদলে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা যুক্ত করে প্রতিষ্ঠানটি। এর আগে কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস এই ব্যবস্থা আনলেও অ্যাপলের দাবি তারা বিভিন্ন সেন্সর যোগ করে এর পারফরম্যান্স উন্নত করেছে।

৩০ হাজারেরও বেশি আইআর ডট শনাক্ত করে অ্যাপলের ফেইস আইডি। প্রতিষ্ঠানটির দাবি আইফোন X-এ যখন এর ব্যবহারকারী তাকাবেন তখনই এটি কাজ করবে।

এর আগে ফেইস আইডি ত্রুটি থাকা আইফোন X- এর পর্দা পরিবর্তন করে দিচ্ছিলো অ্যাপল। পর্দার সঙ্গেই ফেইস আইডি’র যন্ত্রাংশগুলো রয়েছে ডিভাইসটিতে। কিন্তু এবার ওই নীতি কেন পরিবর্তন করা হলো বা এটি কবে নাগাদ বাস্তবায়ন হবে তা এখনও স্পষ্ট নয়।

এ বিষয়ে জানতে ফরচুনের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।