চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ঠিক করে দেবে তিন দশক

চীন ও যুক্তরাষ্ট্রে মধ্যকার সম্পর্কই পরবর্তী ৩০ বছর নির্ধারণ করবে, মাইক্রোসফটের আসন্ন বার্ষিক ‘বিল্ড’ সম্মেলনকে সামনে রেখে এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান সাত্যিয়া নাদেলা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2018, 09:30 AM
Updated : 8 May 2018, 09:30 AM

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে নাদেলা বলেন, “আমি মনে করি পরবর্তী ১০ বছর, ২০ বছর, ৩০ বছর, আপনার সময়সীমা যাই হোক না কেন তা নির্ধারণ করবে এই দুই দেশ- চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র-পারস্পরিক নির্ভরশীলতা বাড়বে, কমবে না।”

“এটি দুই দেশের জন্য ভালো হবে। এটি পুরো বিশ্বের জন্যই ভালো হবে,” যোগ করেন নাদেলা।

সাম্প্রতিক সময়ে বাণিজ্যিকভাবে একে অপরের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। এতে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রযুক্তি খাত। মার্কিন প্রতিষ্ঠানগুলোর সরবারহ প্রায়ই আসে চীন থেকে।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ফ্যাক্টসেটের মতে যুক্তরাষ্ট্রের পরই মাইক্রোসফটের সবচেয়ে বেশি আয় আসে চীন থেকে। প্রতিষ্ঠানের মোট আয়ের ১০ শতাংশ আসে দেশটি থেকে।

নাদেলা বলেন, “বিশ্বায়নের চিন্তা যেভাবে করা হয়েছে, সব ক্ষেত্রে এর প্রসার সমানভাবে হয়নি।” আর সমাধান হলো আলোচনা এবং মুক্ত বাণিজ্য নীতিমালার ন্যায্য বাস্তবায়ন।

“আমি মনে করি অনিশ্চয়তা তৈরি করে এমন কোনো কিছুই ভালো না। এগুলো কাদের সেবা দিচ্ছে? আমি মনে করি এখানে যৌক্তিক বিষয় রয়েছে যেগুলো নিয়ে আলোচনা করা দরকার। কিন্তু আপনাকে সমাধান বের করে আনতে হবে।”