জাদুর কাঠি নাড়ছেন বাফেট, অ্যাপলের নতুন রেকর্ড

সোমবার যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে লেনদেন শুরুর সময় রেকর্ড উচ্চমূল্যে ছিল প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের শেয়ার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 04:12 PM
Updated : 7 May 2018, 04:12 PM

এ দিন প্রথমবারের মতো অ্যাপলের প্রতি শেয়ারমূল্য ১৮৫ ডলার ছাড়িয়েছে। মার্কিন বিনিয়োগকারী ও ধনকুবের ওয়ারেন বাফেট আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে নিয়ে তার প্রশংসার পাল্লা আরও ভারী করে দেওয়ার পর এই রেকর্ড সৃষ্টি হয়, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

সোমবার লেনদেন শুরুর সময় অ্যাপলের প্রতি শেয়ারের মূল্য ছিল ১৮৫.১৮ ডলার। এর আগে শুক্রবার অ্যাপলের শেয়ারমূল্যের সর্বশেষ রেকর্ড হয়েছিল। শুক্রবার অ্যাপলের প্রতি শেয়ারমূল্য ১৮৪.২৫ পর্যন্ত উঠেছিল।

সোমবার বাফেট মার্কিন সংবাদমাধ্যমটিকে বলেন, তিনি যদি পারতেন তবে অ্যাপলের “শতভাগ শেয়ার”-এর মালিক হতেন। ভ্যানগার্ড এবং ব্ল্যাকরক-এর পর বার্কশায়ার বর্তমানে অ্যাপলের তৃতীয় বৃহৎ শেয়ারধারী প্রতিষ্ঠান।

সোমবার লেনদেন শুরুর সময়ের হিসাব অনুযায়ী, অ্যাপলের শেয়ারমূল্য এক বছর সময়ের মধ্যে প্রায় ২৫ শতাংশ বেড়েছে।

২০১৬ সাল থেকে অ্যাপলের শেয়ার কেনা শুরু করে বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে। চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের সাড়ে সাত কোটি শেয়ার কিনেছে প্রতিষ্ঠানটি । ২০১৭ সালের শেষ পর্যন্ত বার্কশায়ারের হাতে অ্যাপলের ১৬ কোটি ৬০ লাখ শেয়ার ছিল। এ নিয়ে কার্যত বাফেটের হাতে অ্যাপলের মোট শেয়ারের পরিমাণ হলো প্রায় পাঁচ শতাংশ।

২০১৭ সালের শেষ নাগাদ অ্যাপলে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ছিল ২৮০০ কোটি মার্কিন ডলার। ২০১৮ সালের শুরু থেকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে আট শতাংশ। আর বাড়তি শেয়ার কেনায় বর্তমানে প্রতিষ্ঠানটিতে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ৪৪০০ কোটি মার্কিন ডলার। ২০১৮ সালের প্রথম তিন মাসেই বিনিয়োগকারী প্রতিষ্ঠানটি অ্যাপলের সাড়ে সাত কোটি শেয়ার কিনেছে, গেল সপ্তাহে এমন খবর প্রকাশের পরই অ্যাপলের শেয়ারমূল্য শিখরে উঠে যায়। 

আরও খবর-