অ্যাপল একটি দারুণ প্রতিষ্ঠান: বিল গেটস

অ্যাপলে ওয়ারেন বাফেটের প্রতিষ্ঠানের শেয়ার বাড়ানোর সিদ্ধান্তকে সমর্থন করেছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 04:09 PM
Updated : 7 May 2018, 04:09 PM

সোমবার সিএনবিসি’র ‘স্কোয়াক বক্স’ অনুষ্ঠানে কথা বলার সময় গেটস বলেন, লাভের দিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে থাকা প্রযুক্তি প্রতিষ্ঠান হলো অ্যাপল।

এদিন ওমাহায় বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে’র শনিবারের বার্ষিক সভা নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে গেটস বলেন, “অ্যাপল একটি দারুণ প্রতিষ্ঠান। লাভের দিক থেকে এখন মজবুত অবস্থানে রয়েছে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কিন্তু অ্যাপলের কাছেই বেশির ভাগ লাভ রয়েছে।”

শুক্রবার গেটসের বহুদিনের বন্ধু এবং বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে প্রধান বাফেট জানিয়েছেন চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের সাড়ে সাত কোটি শেয়ার কিনেছে তার প্রতিষ্ঠান । ২০১৭ সালের শেষ পর্যন্ত প্রতিষ্ঠানটির হাতে অ্যাপলের ১৬ কোটি ৬০ লাখ শেয়ার ছিল। এ নিয়ে কার্যত বাফেটের হাতে অ্যাপলের মোট শেয়ারের পরিমাণ হলো প্রায় পাঁচ শতাংশ।

এ বিষয়ে গেটস বলেন, “আমি মনে করি এখানে ওয়ারেন বড় চিন্তাকে কাজে লাগিয়েছেন। এটি এমন কোনো ফটকা প্রযুক্তি প্রতিষ্ঠান নয় যেটি এখনও অর্থ বা অন্য কিছুতে ক্ষতির মধ্যে রয়েছে।”

২০১৬ সাল থেকে অ্যাপলের শেয়ার কেনা শুরু করে বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে। ২০১৭ সালের শেষ নাগাদ অ্যাপলে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ছিল ২৮০০ কোটি মার্কিন ডলার। ২০১৮ সালের শুরু থেকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে আট শতাংশ। আর বাড়তি শেয়ার কেনায় বর্তমানে প্রতিষ্ঠানটিতে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ৪৪০০ কোটি মার্কিন ডলার।

আগের সপ্তাহে অ্যাপলে বার্কশায়ারের বাড়তি শেয়ারের ঘোষণা দেওয়ার পর এক লাফে চার শতাংশ বেড়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য। সোমবারও শেয়ার মূল্য কিছুটা বেড়েছে প্রতিষ্ঠানটির।

বাফেট এবং গেটসের বহুদিনের বিনিয়োগকারী অংশীদার এবং ভাইস চেয়ারম্যান চার্লি মুঙ্গারের সঙ্গে সিএনবিসি’র সাক্ষাৎকারে অংশ নেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা। বিশ্ব জুড়ে লাখো গ্রাহকের সামনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা।