২০ বছরে আইম্যাক

রোববার ২০ বছর পেরিয়েছে অ্যাপলের আইম্যাক। টুইট বার্তায় দিনটি উদযাপন করেছেন প্রতিষ্ঠান প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 08:20 AM
Updated : 7 May 2018, 08:20 AM

১৯৯৮ সালের ৬ মে প্রথম আইম্যাক উন্মোচন করেন সহ-প্রতিষ্ঠাতা ও সে সময়ের অ্যাপল প্রধান স্টিভ জবস।

প্রথম আইম্যাকটি ছিল সে সময়কার অন্যান্য কম্পিউটারের চেয়ে আলাদা। ‘অল-ইন-ওয়ান’ আইম্যাকটিতে স্বচ্ছ রঙিন ডিম্বাকার বাক্সে একসঙ্গে রাখা হয়েছিল একটি সিআরটি মনিটর, মাদারবোর্ড এবং সিডি-রম ড্রাইভ। অন্যদিকে প্রচলিত কম্পিউটারগুলোতে তখন আলাদা মনিটরের সঙ্গে যুক্ত করতে হতো ডেস্কটপ টাওয়ার।

২৩৩ মেগাহার্টজ পাওয়ারপিসি প্রসেসরের সঙ্গে চার গিগাবাইট হার্ড ড্রাইভ ছিল প্রথম আইম্যাকে। সেসময় কম্পিউটারটির বাজার মূল্য ছিল ১২৯৯ মার্কিন ডলার। মে মাসে উন্মোচন করা হলেও অগাস্টে বাজারে আসে এটি।

মূল আইম্যাকটি দিয়ে প্রথমবার একসঙ্গে বড় পরিসরে কাজ শুরু করেন স্টিভ জবস এবং অ্যাপলের প্রধান নকশাকারী জনি আইভ।এর আগে ১৯৮৫ সালে অ্যাপল থেকে বিতারিত হয়েছিলেন সহ-প্রতিষ্ঠাতা জবস। আইম্যাক উন্মোচনের এক বছর আগে পুনরায় তাকে অ্যাপলে ফিরিয়ে আনা হয়।

 

জবস ফেরার পরপরই অ্যাপলের সাফল্যের মূলে ছিল আইম্যাক। পরবর্তী দশকে আইটিউনস, অ্যাপল স্টোর, আইপড এবং আইফোন উন্মোচন করে মার্কিন প্রতিষ্ঠানটি।

মূল আইম্যাক থেকে উন্নত হয়ে এখন ২১ ইঞ্চি এবং ২৭ ইঞ্চি ফ্ল্যাট প্যানেল মডেলে পরিণত হয়েছে আজকের আইম্যাক। আগের চেয়ে অনেক বেশি কার্যক্ষমতা এবং স্টোরেজ যুক্ত হয়েছে এতে।

প্রথম আইম্যাকে ফ্লপি ড্রাইভের অভাব নিয়ে আক্ষেপ করেছিলেন প্রচলিত অনেক গ্রাহক। নতুন আইম্যাক থেকেও অনেক আগেই অপটিকাল ড্রাইভ বাদ দিয়েছে অ্যাপল।