ব্যাটারি ফুরালেও চলবে স্মার্ট আইওটি মাইক্রোচিপ

নতুন স্মার্ট মাইক্রোচিপ বানিয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের এক দল প্রোকৌশলী। ‘আরও সস্তা’ ইন্টারনেট অফ থিংস (আওটি) ডিভাইস বানাতে সহায়ক হতে পারে এই মাইক্রোচিপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 03:44 PM
Updated : 6 May 2018, 03:44 PM

ব্যাটলেস নামের মাইক্রোচিপটি নিজে থেকেই চালু হতে পারে এবং ব্যাটারি ফুরিয়ে গেলেও চলতে থাকবে চিপটি। চিপের মধ্যে থাকা একটি ছোট সৌর কোষের মাধ্যমে ব্যাটারি ছাড়াই মৃদু আলোতেও কাজ করে এটি, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সলিড-স্টেট সার্কিটস কনফারেন্স ২০১৮-তে উপস্থাপন করা হয়েছে নতুন স্মার্ট মাইক্রোচিপটি।

গবেষক দলটির প্রধান মাসিমো আলিওতো বলেন, “আমরা দেখিয়েছি যে, আইওটি ডিভাইসের ব্যাটারির ব্যবহার উল্লেখযোগ্যভাবে কমানো যেতে পারে, কারণ এগুলো অবিচ্ছিন্নভাবে পরিচালনা করতে সব সময় ব্যাটারি দরকার হয় না।”

“ব্যাটারির ব্যবহার ছাড়া আইওটি সেন্সর নোড তৈরির চূড়ান্ত লক্ষ্য পূরণে এই মৌলিক সমস্যার সমাধান একটি বড় পদক্ষেপ এবং এটি লক্ষ কোটি আইওটি ডিভাইস তৈরির পথ খুলে দেবে।”

বর্তমানে যে আইওটি ডিভাইসগুলো রয়েছে তার ব্যাটারি অনেক বড় এবং চিপের তুলনায় ব্যাটারি তিন গুণ পর্যন্ত দামী।

আইওটি সেন্সর নোডের এই ব্যাটারির আকার কমিয়েছে গবেষক দলটি। আকারে আগের দশ ভাগের এক ভাগ এবং উৎপাদন খরচও কম নতুন স্মার্ট চিপের।

ব্যাটারির আকার কমিয়ে কীভাবে মিলিমিটারে আনা যায় তা দেখিয়েছে গবেষক দলটি। চিপ থেকে ব্যাটারি পুরোপুরি বাদ দেওয়াই তাদের দীর্ঘমেয়াদী লক্ষ্য বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।