শেয়ার বাই ব্যাক: অ্যাপলের পক্ষে বাফেট

শেয়ার বাই ব্যাক করতে অ্যাপলের নেওয়া পরিকল্পনা পুরোপুরি সমর্থন করছেন মার্কিন বিনিয়োগকারী ও ধনকুবের ওয়ারেন বাফেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 02:06 PM
Updated : 6 May 2018, 02:06 PM

শনিবার বিনিয়োগকারী মার্কিন প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে’র শেয়ারধারীদের নিয়ে ২০১৮ সালের বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। এতে বার্কশায়ার প্রধান বলেন, “অ্যাপলের শেয়ারমূল্য কমে গেলে সেটি আমরা পছন্দ করবো।”

বাফেটের মতে, কোনো প্রতিষ্ঠানের শেয়ারমূল্য কমে গেলে তা প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের জন্য ইতিবাচক, এর কারণ হচ্ছে বিনিয়োগকারীরা কম দামে শেয়ার কিনতে পারেন।

চলতি বছর অ্যাপলের শেয়ারমূল্য ৮.৬ শতাংশ বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

অ্যাপলের অনেক বেশি সংখ্যাক শেয়ার কিনে নেবে এমন কোনো প্রার্থীও দেখছেন না বলে জানান বাফেট। তিনি বলেন, “আমি দেখি না এটি তাদের জন্য বড় কোনো অর্থ বহন করে।”

২০১৬ সাল থেকে অ্যাপলের শেয়ার কেনা শুরু করে বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে। চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের সাড়ে সাত কোটি শেয়ার কিনেছে প্রতিষ্ঠানটি । ২০১৭ সালের শেষ পর্যন্ত বার্কশায়ারের হাতে অ্যাপলের ১৬ কোটি ৬০ লাখ শেয়ার ছিল। এ নিয়ে কার্যত বাফেটের হাতে অ্যাপলের মোট শেয়ারের পরিমাণ হলো প্রায় পাঁচ শতাংশ।

২০১৭ সালের শেষ নাগাদ অ্যাপলে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ছিল ২৮০০ কোটি মার্কিন ডলার। ২০১৮ সালের শুরু থেকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে আট শতাংশ। আর বাড়তি শেয়ার কেনায় বর্তমানে প্রতিষ্ঠানটিতে বার্কশায়ারের মোট শেয়ারের মূল্য ৪৪০০ কোটি মার্কিন ডলার।