আইফোন ৭, ৭ প্লাস-এ মাইক্রোফোন ত্রুটি

আইফোন ৭ ও ৭ প্লাসে মাইক্রোফোন ত্রুটির কথা স্বীকার করেছে অ্যাপল। এই মডেলের কিছু সংখ্যক আইফোনে ফেইসটাইম কল বা ভিডিও কলের সময় মাইক্রোফোন অকেজো হয়ে যাচ্ছে বলে জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 09:12 AM
Updated : 6 May 2018, 09:12 AM

আইওএস ১১.৩ বা পরের সংস্করণ চলছে এমন আইফোন ৭ ও ৭ প্লাস ডিভাইসেই এমন ত্রুটি দেখা গেছে বলে অভিযোগ করেছেন গ্রাহক। অ্যাপলের পক্ষ থেকে বিষয়টি স্বীকার করা হয়েছে, ফাঁস হওয়া এক নথিতে তা খুঁজে বের করেছে অ্যাপলবিষয়ক খবরের সাইট ম্যাকরিউমার্স।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে আইওএস ১১.৩ বা তার পরের সংস্করণের আইফোন ৭ ও ৭ প্লাস ডিভাইসগুলোতেই কেবল এই ত্রুটি রয়েছে।

আগের কয়েক মাসে মাইক্রোফোনের এই ত্রুটি নিয়ে রেডিট ও টুইটারে অভিযোগ করেন কয়েকজন গ্রাহক। ফাঁস হওয়া নথি ‘অ্যাপল অথরাইজড সার্ভিস প্রোভাইডার’ নেটওয়ার্কের মধ্যে  পাঠানো হয়। এতে অ্যাপল নিশ্চিত করেছে যে তারা সমস্যাটির বিষয়ে জানে।

সম্ভাব্য সমাধান হিসেবে প্রথমে আইফোনের সঙ্গে যুক্ত ব্লুটুথ ডিভাইস বা অন্যান্য অ্যাকসেসোরি বন্ধ করার পরামর্শ দিয়েছে অ্যাপল। এতে কাজ না হলে অডিও ডায়াগনস্টিকস চালানোর কথা বলা হয়েছে, যাতে দেখানো হবে ডিভাইসটি সারাতে হবে কিনা। এখানে সতর্কবার্তায় বলা হবে “অ্যাকসেসোরি সমর্থন করছেনা” বা “ডিভাইসটি ডক শনাক্ত করতে পারছেনা”- এ ধরনের বার্তা পাওয়া গেলে আইফোনটি সারানো হবে বলে জানানো হয়। তবে এটি আসলে সফটওয়্যার ত্রুটি নাকি হার্ডওয়্যার, তা স্পষ্ট করে বলা হয়নি ফাঁস হওয়া ওই নথিতে।

মাইক্রোফোন ত্রুটি রয়েছে এমন আইফোন ৭ ও ৭ প্লাস ডিভাইসগুলোর ওয়্যারেন্টি ফুরিয়ে গেলেও কোনো প্রশ্ন ছাড়াই অ্যাপল কর্মীরা ডিভাইসগুলো ঠিক করবেন বলে নিশ্চিত করেছে অ্যাপল। তবে ডিভাইসগুলো বিনামূল্যে সারানো হবে কিনা তা নিশ্চিত করা হয়নি।