উইন্ডোজ ১০ এপ্রিল আপডেটে গুগল ক্রোম ত্রুটি

‘উইন্ডোজ ১০ এপ্রিল ২০১৮’ আপডেটে ত্রুটি দেখা দিয়েছে গুগল ক্রোম ব্রাউজারে। ইতোমধ্যেই ত্রুটি সারাতে কাজ শুরু করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2018, 10:48 AM
Updated : 5 May 2018, 10:48 AM

ত্রুটির কারণে গুগল ক্রোম ব্রাউজারে ‘ক্র্যাশিং’ ও ‘ফ্রিজিং’ সমস্যা দেখা দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সামনের সপ্তাহের প্যাচ আপডেটে ত্রুটি সারানো হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

আগের মাসে ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ ত্রুটির কারণে উইন্ডোজ ১০ এপ্রিল আপডেটের তারিখ পেছায় মাইক্রোসফট। পরবর্তীতে মে মাসে উন্মুক্ত করা হয় নতুন আপডেটটি। এবার গুগল ক্রোম ব্রাউজারে ত্রুটির পাশাপাশি মাইক্রোসফটের এআই অ্যাসিস্টেন্ট কর্টানার ‘হেই কর্টানা’ ফিচারেও সমস্যা দেখা দিয়েছে। উইন্ডোজ ১০-এ ব্যবহারকারী ‘হেই কর্টানা’ বললে কমান্ড শোনার জন্য তৈরি হয় মাইক্রোসফটের ভয়েস অ্যাসিস্টেন্ট।

কিছু সংখ্যক ক্রোম ব্যবহারকারী অভিযোগ করেছেন নতুন আপডেট দেওয়ার পরই এতে সমস্যা দেখা দিয়েছে। পরবর্তীতে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, নতুন উইন্ডোজ ১০ আপডেট এবং ক্রোম ব্যবহার করা হলে ডিভাইস পুরোপুরি হ্যাং ও লক হয়ে যেতে পারে।

সাম্প্রতিক ‘টাইমলাইন’ অ্যাক্টিভিটি লগসহ অনেকগুলো নতুন ফিচার আনা হয়েছে উইন্ডোজ ১০ এপ্রিল আপডেটে।

ক্রোম ব্রাউজারের ত্রুটি না সারানো পর্যন্ত ব্রাউজার লক হওয়ার পর যে কিগুলো  কাজ করে ভুক্তভোগীদের সেগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি জানায়, নতুন উইন্ডোজ ১০ আপডেট পরীক্ষার জন্য এক কোটি গ্রাহক নিবন্ধন করেছেন। কিন্তু কতজন গ্রাহক সক্রিয়ভাবে কাজটি করেছেন তা বলা হয়নি।