ট্যাবলেট বাজারে শীর্ষে অ্যাপল

বছরের প্রথম প্রান্তিকে ট্যাবলেট বাজারের ২৮.৮ শতাংশ দখল নিয়ে শীর্ষস্থানে উঠেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 11:43 AM
Updated : 4 May 2018, 11:43 AM

শুক্রবার ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (আইডিসি) প্রতিবেদনে বলা হয়, এই প্রান্তিকে সব প্রতিষ্ঠানের মোট ট্যাবলেট বিক্রি হয়েছে ৩.১৭ কোটি যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১১.৭ শতাংশ কম।

প্রথম প্রান্তিকে ৯১ লাখ আইপ্যাড বিক্রি হয়েছে অ্যাপলের। এর মধ্যে আইপ্যাড প্রো বিক্রি হয়েছে ১৮ লাখ, এতে ‘ডিটাচএবল’ ট্যাবলেট বাজারে শীর্ষস্থানে পৌঁছেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

অন্যদিকে ট্যাবলেট বাজারের ১৬.৭ শতাংশ দখল নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্যামসাং। আগের বছরের চেয়ে প্রতিষ্ঠানের ট্যাবলেট বিক্রি কমেছে ১১.৪ শতাংশ।

প্রথম প্রান্তিকে মাইক্রোসফট সারফেইস এবং আইপ্যাড প্রো’র মতো ‘ডিটাচএবল’ ট্যাবলেটের বিক্রি এক বছরে বেড়েছে ২.৯ শতাংশ। নতুন মডেল আসায় এই ট্যাবলেটগুলো দখল করেছে বাজারের ১৫.৩ শতাংশ।

অন্যদিকে আইডিসি’র ওয়ার্ল্ডওয়াইড ট্যাবলেট ট্র্যাকারের তথ্যানুসারে প্রথম প্রান্তিকে প্রচলিত ধরনের ট্যাবলেট বিক্রি হয়েছে ২.৬৮ কোটি, যা এক বছর আগের চেয়ে ১৩.৯ শতাংশ কম।

এ বিষয়ে আইডিসি’র জেষ্ঠ্য গবেষণা বিশ্লেষক জিতেশ উবরানি বলেন, “বিচ্ছিন্ন বাজারে ক্রোম ওস-এর প্রবেশ স্বাগত জানানোর মতো পরিবর্তন নিয়ে এসেছে। প্লাটফর্ম বিবেচনায় গুগল এখন এই খাতে ভালো প্রতিদ্বন্দ্বী।”

এক বছর আগের চেয়ে এই প্রান্তিকে হুয়াওয়ের ট্যাবলেট বিক্রি বেড়েছে ১৩ শতাংশ। বাজারের দুই শতাংশের বেশি দখলে নিয়ে তৃতীয় স্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।