বোকার মতো প্রশ্ন করবেন না: মাস্ক

আর্থিক প্রতিবেদন প্রকাশের অনষ্ঠানে এমন কথা সাধারণত বলেন না প্রতিষ্ঠান প্রধানরা। টেসলার সর্বশেষ আর্থিক প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে ‘বিরক্তিকর’ প্রশ্ন করতে নিষেধ করেছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান ইলন মাস্ক। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 11:41 AM
Updated : 4 May 2018, 11:41 AM

আর্থিক প্রতিবেদনে বলা হয়, মার্চে শেষ হওয়া প্রান্তিকে টেসলা রেকর্ড প্রায় ৭১ কোটি ডলার লোকসানের সম্মুখীন হয়েছে। ২০১৭ সালের একই প্রান্তিকের তুলনায় ক্ষতির পরিমাণটা দ্বিগুণ বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

অনুষ্ঠানে আর্থিক অবস্থা নিয়ে বিশ্লেষকদের বিভিন্ন প্রশ্নের পর  এক পর্যায়ে জবাব দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নেন টেসলা প্রধান।

মাস্ক বলেন, “বোকার মতো বিরক্তিকর প্রশ্নগুলো ভালো না। পরবর্তী প্রশ্ন করুন।”

পরে মাস্ক বলেন, “আমরা ইউটিউবের দিকে যাচ্ছি। দুঃখিত এই প্রশ্নগুলো খুব শুকনো। এগুলো আমাকে মেরে ফেলছে।”

পরবর্তীতে মাস্ক ইউটিউব ভ্লগার এবং সাংবাদিক গ্যালিলিও রাসেল যিনি আলোচনা শুনছিলেন তার কাছ থেকে প্রশ্ন শুনতে শুরু করেন মাস্ক।

সিলিকন ভ্যালির প্রযুক্তিগুলোর আর্থিক দিক নিয়ে হাইপারচেঞ্জ টিভি নামে ইউটিউবে আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন রাসেল। মাস্ক তাকে এ ধরনের প্রশ্ন চালিয়ে যেতে উদুদ্ধ করেন, কারণ তার প্রশ্নগুলো ‘ব্যবসায়িক বিষয়ের চেয়ে বেশি প্রযুক্তিকেন্দ্রিক’।

অন্যদিকে বিশ্লেষকরা ব্যবসায়িক দিক থেকেই প্রশ্ন করা চালিয়ে যাবেন বলে ইঙ্গিত দেন। সেখানে অ্যালায়েন্স বার্নস্টাইনের টনি সাকোনাগি প্রশ্ন করেন, আয়ের হিসাবের একটি প্রতিবেদন বাদ দেওয়া হয়েছে যা “আরও বেশি ‘বিরক্তিকর’ এবং ‘নট কুল’ এমন প্রশ্নের জন্ম দেয়।”

জবাবে মাস্ক বলেন, টেসলার প্রান্তিক ফলাফল ভালোভাবেই আশানুরূপ। মডেল ৩ গাড়ির উৎপাদন বাড়ানোর চেষ্টা চালিয়ে যাওয়ায় মনে হচ্ছে “কাজ সামনের দিকে এগুচ্ছে।”

বৃহস্পতিবার টেসলার শেয়ার মূল্য কমেছে পাঁচ শতাংশ। কিন্তু একে বাড়তি প্রতিক্রিয়া হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

এপ্রিল মাসের শেষ সপ্তাহে ২২৭১টি গাড়ি উৎপাদন করেছে টেসলা। কিন্তু ২০১৮ সালে দ্বিতীয় প্রান্তিকে লাভ করতে হলে সপ্তাহে ৫০০০ গাড়ি উৎপাদন করতে হবে প্রতিষ্ঠানটির।

চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি জটিলতার কারণে মডেল ৩ গাড়ির উৎপাদন সাময়িকভাবে বন্ধ রাখে টেসলা। এরপরও বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানের আয় বেড়ে ৩৪০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। আয় বাড়লেও এখন পর্যন্ত লাভের পর্যায়ে আসতে পারেনি প্রতিষ্ঠানটি।

টেসলা জানায়, চলতি বছরই খরচ হওয়া মূলধনের খাতায় ৩০০ কোটি ডলার যোগ করা হবে।