তিন মাসে বাফেটের হাতে অ্যাপলের সাত কোটি শেয়ার

সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের আগে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের শেয়ারের ভবিষ্যৎ নিয়ে হয়তো দ্বিধায় ছিলেন ওয়াল স্ট্রিট বিশ্লেষকরা। কিন্তু এমন কোনো দ্বিধায় ছিলেন না বিনিয়োগকারী ও মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেট, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 06:53 AM
Updated : 5 May 2018, 07:50 AM

চলতি বছরের প্রথম প্রান্তিকে বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে অ্যাপলের সাড়ে সাত কোটি শেয়ার কিনেছে। ২০১৭ সালের শেষ পর্যন্ত হিসেবে বার্কশায়ারের হাতে ইতোমধ্যেই অ্যাপলের ১৬ কোটি ৫৩ লাখ শেয়ার ছিল।

অ্যাপলের শেয়ারের দিকে কেন এত ঝুঁকছেন বার্কশায়ার প্রধান? বাফেট বলেন, “এটি একটি অবিশ্বাস্য প্রতিষ্ঠান। আপনি যদি অ্যাপলের দিকে লক্ষ্য করেন, আমি মনে করি যুক্তরাষ্ট্রে সবচেয়ে লাভজনক দ্বিতীয় প্রতিষ্ঠানটির তুলনায় এটি প্রায় দ্বিগুণ আয় করে।”

সামনেই যুক্তরাষ্ট্রের ওমাহা-তে অনুষ্ঠিত হবে বার্কশায়ারের শেয়ারধারীদের বার্ষিক সম্মেলন। এই অনুষ্ঠানকে সামনে রেখেই অ্যাপলের এই শেয়ার কেনার কথা উন্মোচন করলেন বাফেট। আসন্ন এই সম্মেলনে বার্কশায়ারের ৪০ হাজার শেয়ারধারী অংশ নেবেন।

শনিবার বার্কশায়ারের সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে। এতে বার্কশায়ারের শীর্ষ ১০ট বিনিয়োগ করা প্রতিষ্ঠানের তালিকাসহ অন্যান্য বিষয় থাকবে বলে  জানিয়েছেন বাফেট।

২০১৭ সালে বাফেট সিএনবিসি-কে বলেন, আইবিএম-এর চেয়ে অ্যাপলের শেয়ার নিয়ে তিনি বেশি চিন্তামুক্ত ছিলেন। তারপর থেকে তিনি অ্যাপলে অর্থ বিনিয়োগ অব্যাহত রাখেন। সে বছর নভেম্বরে বার্কশায়ার এক প্রতিবেদনে বলে, তারা নিজেদের আইবিএম শেয়ারের ৩২ শতাংশ ছেড়ে দিয়েছে আর অ্যাপল শেয়ার বাড়িয়েছে।

আরও খবর-