অনলাইনে অনুসরণ: বহিষ্কার ফেইসবুক প্রকৌশলী

গ্রাহকদের ডেটা নিরাপত্তা দেওয়া নিয়ে ফেইসবুক যখন জোর চেষ্টার কথা দাবি করছে, ঠিক এমন সময় গ্রাহকের ডেটা গোপনীয়তা লঙ্ঘন করার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটিরই এক নিরাপত্তা প্রকৌশলীর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 06:12 AM
Updated : 4 May 2018, 06:12 AM

অনলাইনে এক নারীকে লুকিয়ে অনুসরণ করতে ডেটাবেইসে প্রবেশাধিকার ব্যবহার করেছেন ওই প্রকৌশলী, এই অভিযোগে তাকে বহিষ্কার করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 

প্রতিষ্ঠানটির প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস এক বিবৃতিতে বিবিসিকে বলেন, “আমরা দ্রুত এই অবস্থা নিয়ে তদন্ত করেছি আর তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তিকে বহিষ্কার করেছি।”

সোমবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান স্পাইগ্লাস সিকিউরিটি’র প্রতিষ্ঠাতা জ্যাকি স্টোকস ফেইসবুকের ওই কর্মীর বিরুদ্ধে অভিযোগ করেন। এরপরি ফেইসবুক এ নিয়ে তদন্ত শুরু করে।

স্টোকস টুইটারে তার অভিযোগ প্রকাশ করার পর স্ট্যামোস-এর সঙ্গে যোগাযোগ করেন। 

সে সময় ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “যদিও আমরা কোনো ব্যক্তির ব্যক্তিগত বিষয় নিয়ে মন্তব্য করতে পারি না, আমরা এ বিষয়ে অবগত আছি ও তদন্ত করছি।”

বৃহস্পতিবার ওই কর্মীর বহিষ্কারের কথা নিশ্চিত করে স্ট্যামোস বলেন, “মানুষ যখন ফেইসবুক ব্যবহার করছে তখন তাদের তথ্য সুরক্ষিত ও গোপন রাখা গুরুত্বপূর্ণ।”

“এর কারণে আমাদের কড়া নিয়ন্ত্রণ নীতিমালা ও কারিগরি বিধিনিষেধ আছে যাতে কর্মীরা যে ডেটা তাদের কাজের জন্য দরকার শুধু তাই দেখতে পারেন- যেমন ত্রুটি সারানো, গ্রাহক সেবা ব্যবস্থাপনা বিষয় বা যৌক্তিক আইনি অনুরোধের কাজে।”

“যেসব কর্মী এই নিয়ন্ত্রণ অপব্যবহার করবে তাদের বহিষ্কার করা হবে।”

ওই কর্মীর বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা এখনও নিশ্চিত করেনি ফেইসবুক।

চলতি বছরটা খুব একটা ভালো যাচ্ছে না ফেইসবুকের। তবে, প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে ভালো ফলাফল কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির পর প্রতিষ্ঠানটিকে খানিকটা স্বস্তি দিয়েছে।