দৃষ্টি প্রতিবন্ধী যাত্রীদের দৃশ্য ‘দেখাবে’ ফোর্ডের জানালা

দৃষ্টি প্রতিবন্ধী যাত্রীদের আশপাশের প্রাকৃতিক দৃশ্য দেখাতে গাড়িতে নতুন স্মার্ট জানালা আনতে কাজ করছে গাড়ি নির্মাতা ফোর্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2018, 01:42 PM
Updated : 3 May 2018, 01:42 PM

প্রতিষ্ঠানের নতুন এ প্রযুক্তির প্রোটোটাপের নাম দেওয়া হয়েছে ‘ফিল দ্য ভিউ’। হাই-কন্ট্রাস্টের ছবি দিয়ে এলইডি বাতির মাধ্যমে এই প্রযুক্তিতে দৃশ্য তৈরি করা হয় বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

গাড়ির দৃষ্টি প্রতিবন্ধী যাত্রীরা জানালার ওপর লাগানো পর্দা স্পর্শ করে এই দৃশ্য অনুভব করতে পারবেন। এতে কয়েক স্তরের ধূসর কণা ভিন্ন ভিন্ন তীব্রতায় কাঁপতে থাকবে বলে প্রতিবেদনে জানানো হয়।

ফোর্ডের এই প্রকল্পকে সাধুবাদ জানিয়ে রয়্যাল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ব্লাইন্ড পিপল জানায়, “দাতব্য সংস্থাটি প্রতিষ্ঠানের এমন উদ্যোগকে মনেপ্রাণে সমর্থন করছে।”

দাতব্য সংস্থাটির উদ্ভাবনী ব্যবস্থাপক রবিন স্পিনকস বলেন, “যারা দৃষ্টি শক্তি হারিয়েছেন তাদের যাত্রা উপভোগ্য করে তোলার পথে বাধা দূর করতে পারে এটি।”

 

ইতালিতে ফোর্ড দল এবং জিটিবি রোমা দেশটির স্থানীয় স্টার্টআপ প্রতিষ্ঠান অ্যাইডো’র সঙ্গে প্রোটোটাইপটি বানিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ধরনের ডিভাইস তৈরি করে থাকে অ্যাইডো।

ফোর্ডের এক মুখপাত্র বলেন, “মানুষ যাতে আরও ভালো জীবন যাপন করতে পারেন তার উপায় খুঁজে বের করার লক্ষ্যে আমরা কাজ করি এবং দৃষ্টি প্রতিবন্ধীদেরকে ভ্রমণের  দারুণ অনুভূতি দিতে এটি একটি চমৎকার সুযোগ।”

জানালায় পর্দার পাশাপাশি স্মার্ট গাড়িতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ভয়েস অ্যাসিস্টেন্টও রাখা হবে। জানালার বাইরের দৃশ্য বর্ণনা করে শোনাবে এই ভয়েস অ্যাসিস্টেন্ট।