বন্ধ হচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা

ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের অভিযোগে তুমুল সমালোচনার মুখে পড়া রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ও এর ব্রিটিশ অভিভাবক কোম্পানি এসসিএল ইলেকশনস লিমিটেডের কার্যক্রম বন্ধ হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 07:15 PM
Updated : 3 May 2018, 05:24 AM

ব্যবসায় বড় ধরনের ধসের কারণ দেখিয়ে বুধবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি নিজেদেরকে দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া শুরুর কথা জানায় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

২০১৪ সালের প্রথম থেকে কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতানোর অভিযোগ তদন্তের মধ্যে গ্রাহক হারানো এবং পর্বতসমান আইনী খরচ সামলাতে হিমশিম খেতে থাকা কোম্পানিটি নিজেদের কার্যক্রম গুটানোর এ ঘোষণা দেয়।

“গণমাধ্যমে সম্প্রচারের ধরনে কোম্পানির সব গ্রাহক ও সরবরাহকারীরা কার্যত দূরে সরে যায়। ব্যবসা পরিচালনার ক্ষেত্রে দৃশ্যত কার্যকর অবস্থা ও বিকল্প না থাকায় কেমব্রিজ অ্যানালিটিকাকে প্রশাসনের হাতে হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে,” বিবৃতিতে বলেছে কোম্পানিটি।

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজ করে লন্ডনভিত্তিক এ পরামর্শক প্রতিষ্ঠানটি।

একটি অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে তা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের কৌশল নির্ধারণে কাজে লাগানো হয় বলে সম্প্রতি ফাঁস হয়।

ফেইসবুকের ভাষ্য অনুযায়ী, তাদের আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য নিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকা।

এই তথ্য ফাঁস হওয়ার পর যুক্তরাজ্যের এই প্রতিষ্ঠানের পাশাপাশি ফেইসবুকও ব্যাপক সমালোচনার মুখে পড়ে। ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করে ব্রিটিশ পার্লামেন্টারি কমিটি।

সেখানে প্রতিনিধি পাঠিয়ে নিজের উপস্থিতি এড়িয়ে গেলেও পরে যুক্তরাষ্ট্রের সিনেটে ঠিকই জবাবদিহি করতে হয় জাকারবার্গকে। ওই সময় ফেইসবুকের শেয়ারেরও ব্যাপক দরপতন হয়।

ফেইসবুকের তথ্য কেলেঙ্কারির এ ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপে বেশ কয়েকটি তদন্তও চলছে।

“গত কয়েক মাসে কেমব্রিজ অ্যানালিটিকা অসংখ্য অজানা অভিযোগের বিষয়বস্তু ছিল। তথ্যপ্রমাণ ঠিক করতে কোম্পানির চেষ্টার পরও এমন কিছু কার্যক্রমের জন্য দোষী বানানোর চেষ্টা হয়েছে, যা বিশ্বজুড়ে রাজনৈতিক ও ব্যবসায়িক অঙ্গনে আদর্শ হিসেবে গৃহীত এবং বৈধ,” বিবৃতিতে জানায় কেমব্রিজ অ্যানালিটিকা।

বুধবার থেকেই কোম্পানিটি নিজেদের কার্যক্রম এবং কর্মীদের কম্পিউটার বন্ধ করার নির্দেশ দেয় বলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে। 

ঘোষণার পরপরই লন্ডনের অফিসের অভ্যর্থনা কক্ষ থেকে কেমব্রিজ অ্যানালিটিকার চিহ্ন সরিয়ে নেওয়া হয়েছে। এসসিএলের ওয়াশিংটন ডিসির অফিসে এক ব্যক্তিকে পাওয়া গেলেও তিনি কোনো প্রশ্নের উত্তর দিতে রাজি হননি বলে জানিয়েছে রয়টার্স।

তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ও তার ব্রিটিশ অভিভাবক এসসিএল কার্যক্রম বন্ধের ঘোষণা দিলেও তাদের পরিচালক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগের দেওয়ানি ও ফৌজদারি তদন্ত চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যের তথ্য নিয়ন্ত্রক সংস্থা।

মার্কিন প্রেসিডেন্টকে নির্বাচনকে লক্ষ্য করে ২০১৩ সালে যাত্রা শুরু করে যুক্তরাজ্যভিত্তিক এ রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান। কোটিপতি রিপাবলিকান দাতা রবার্ট মেরসের ও স্টিভ ব্যাননের দেড় কোটি ডলার পৃষ্ঠপোষকতায় তথ্য বিশ্লেষক এ প্রতিষ্ঠানটি কাজ শুরু করে বলে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

কেমব্রিজ অ্যানালিটিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট ব্যানন পরে হোয়াইট হাউসে ট্রাম্পের উপদেষ্টা হন।

কেমব্রিজ অ্যানালিটিকার সহযোগিতা নিয়ে ট্রাম্প ২০১৬-র নির্বাচনে বিজয়ী হওয়ার পর থেকে রাজনৈতিক অঙ্গন ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলোতে প্রতিষ্ঠানটির কদর বাড়তে থাকে।

কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠার পর রাজনৈতিক এ পরামর্শক প্রতিষ্ঠানটির ব্যবসায় ধস নামতে শুরু করে।