ফ্লিপকার্টকে কিনতে চায় অ্যামাজন?

অনলাইনে খুচরা বিক্রির ভারতীয় প্রতিষ্ঠান ফ্লিপকার্ট-এর ৬০ শতাংশ কিনে নিতে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, বিভিন্ন সূত্রের বরাতে বুধবার এ খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-টিভি১৮।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 01:49 PM
Updated : 2 May 2018, 01:49 PM

এইক্রয়চুক্তির জন্য ফ্লিপকার্টকে দুইশ’ কোটি ডলার ব্রেকআপ ফি দেওয়ার প্রস্তাব দিয়েছেঅ্যামাজন। ব্রেকআপ ফি বলতে এই ক্রয়চুক্তি সম্পন্ন করতে প্রয়োজনীয় প্রক্রিয়া পরিচালনায়যে অর্থ খরচ হবে তা বুঝানো হয়েছে। মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্টও ফ্লিপকার্টকে কেনারপ্রস্তাব দিয়েছে, দুই প্রস্তাবই এখন একই অবস্থায় থাকবে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এরপ্রতিবেদনে।

ফ্লিপকার্ট-এরবিনিয়োগকারী আর প্রতিষ্ঠাতারা ওয়ালমার্ট-এর সঙ্গে চুক্তির দিকে ঝুঁকে আছেন। সহ-প্রতিষ্ঠাতাশচীন বানসাল ওয়ালমার্ট-এর সঙ্গে চূড়ান্ত আলোচনার দিকে তাকিয়ে।

অ্যামাজনওফ্লিপকার্ট প্রতিষ্ঠাতাদের সঙ্গে প্রতিযোগিতাহীন একটি চুক্তির জন্য আগ্রহ প্রকাশ করেছে।

চলতিবছর জুনের শেষে ওয়ালমার্ট ফ্লিপকার্টের অধিকাংশ অংশ ক্রয়ের চুক্তিতে পৌছাতে পারে বলেখবর প্রকাশ করেছিল রয়টার্স।

এখনফ্লিপকার্টের সঙ্গে দুই মার্কিন প্রতিষ্ঠানের যে কোনো একটির চুক্তি ভারতের উঠতি ই-কমার্সবাজারে বড় শেয়ারের জন্য অ্যামাজন-ওয়ালমার্ট লড়াই তৈরি করে দিতে পারে। 

শীঘ্রইওয়ালমার্টের বৈশ্বিক দল ভারতে চুক্তি সম্পন্নের জন্য আসতে পারে।

এ নিয়েওয়ালমার্ট-এর মুখপাত্র কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছেন আর ফ্লিপকার্ট তাৎক্ষণিকভাবেকোনো সাড়া দেয়নি বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আর অ্যামাজন বলেছে, তারাগুঞ্জন আর ধারণার উপর কোনো মন্তব্য করে না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক