হোয়াটসঅ্যাপে আসছে গ্রুপ ভিডিও কল

নতুন অনেকগুলো পরিবর্তন আনা হচ্ছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং মেসেঞ্জার হোয়াটসঅ্যাপে। ক্যালিফোর্নিয়ার স্যান হোসের ম্যাকইনারি কনভেনশন সেন্টারে মঙ্গলবার শুরু হওয়া বার্ষিক ডেভেলপার সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 10:32 AM
Updated : 2 May 2018, 10:32 AM

নতুন আপডেটে স্টিকার ও ব্যবসাকেন্দ্রিক নতুন ফিচার যোগ হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

সামনের কয়েক মাসের মধ্যে অ্যাপটিতে গ্রুপ ভিডিও কল ফিচারও যোগ করা হবে বলে ঘোষণা করেছেন হোয়াটসঅ্যাপ পরিচালক মুবারিক ইমাম। গ্রুপ ভিডিও কল কীভাবে কাজ করবে তার বিস্তারিত জানানো হয়নি। তবে মঞ্চে দেখানো এক ভিডিওতে পাওয়া গেছে গ্রুপ ভিডিও কলে একসঙ্গে চারজন অংশ নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপ পরিচালক আরও জানিয়েছেন বর্তমানে ৪৫ কোটির বেশি দৈনিক সক্রিয় গ্রাহক রয়েছে প্লাটফর্মটির। আর প্রতিদিন ২০০ কোটি মিনিটের বেশি ভিডিও এবং অডিও কল করা হয়  হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

গ্রুপ ভিডিও কলের পাশাপাশি ফেইসবুক মেসেঞ্জার, লাইন এবং উইচ্যাটের মতো স্টিকার আনা হচ্ছে হোয়াটসঅ্যাপে। তৃতীয় পক্ষের ডেভেলপাররাও অ্যাপটির জন্য স্টিকার বানাতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এবার ব্যবসায়িক দিক থেকেও আগানোর চেষ্টা করছে ফেইসবুক মালিকানাধীন এই প্রতিষ্ঠানটি। চলতি বছরের শুরুতে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ‘হোয়াটসঅ্যাপ ফর বিজনেস’ চালু করে তারা।  এখন পর্যন্ত বিনামূল্যে এটির সেবা দিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার বড় ব্র্যান্ডগুলোকে  আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছে দিতে এবং বেশি আয়ে সহায়তা করতে মূল্য নেওয়া শুরু করতে পারে অ্যাপটি।