শতকোটি ডলারের শেয়ার বাইব্যাক করছে অ্যাপল

শতকোটি ডলারের শেয়ার বাইব্যাক করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, সেই সঙ্গে তুলে নিচ্ছে ডিভিডেন্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 10:29 AM
Updated : 2 May 2018, 10:29 AM

আয়ে ৩০ শতাংশ উন্নতি আর গতি কমে যাওয়ার উদ্বেগ থাকা সত্ত্বেও  আইফোন বিক্রিতে আস্থা রাখার মতো ফলাফলে প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিলো। শেয়ার বাইকব্যাকের এই খবর মঙ্গলবার প্রকাশের কয়েক ঘণ্টা পর অ্যাপলের শেয়ারমূল্য চার শতাংশ বেড়ে যায়, উল্লেখ করা হয়েছে অর্থনীতি ও বাণিজ্যবিষয়ক দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে।

চলতি বছর মার্চে শেষ হওয়া প্রান্তিকে অ্যাপলের আয় হয়েছে ৬১১০ কোটি ডলার, যা আগের বছরের একই প্রান্ত্রিকের তুলনায় ১৬ শতাংশ বেশি। অ্যাপলের আর্থিক প্রতিবেদনে বলা হয়, এই প্রান্তিকে প্রতিষ্ঠানটি মোট ৫.২২ কোটি আইফোন বিক্রি করেছে, আগের বছরের একই প্রান্তিকের তুলনায় সংখ্যাটা তিন শতাংশ বেশি। যুক্তরাষ্ট্র আর চীনের মতো মূল বাজারগুলোতে আইফোন X-এর চাহিদা শক্ত অবস্থান ধরে রেখেছে বলে জানিয়েছে অ্যাপল। এই ডিভাইসটি অ্যাপলের আইফোন থেকে হওয়া আয় ১৪ শতাংশ বাড়াতে সহায়তা করেছে।  

এই প্রান্তিকে অ্যাপলের মোট লাভ হয়েছে ১৩৮০ কোটি ডলার, সে হিসাবে প্রতি শেয়ারে আয় হয়েছে ২.৭৫ ডলার।

অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আইফোন, সেবা খাত আর পরিধানযোগ্য ডিভাইসগুলোর খাত থেকে আয় বৃদ্ধি, মার্চ প্রান্তিকগুলোর মধ্যে আমাদের সবচেয়ে ভালো প্রান্তিকটির প্রতিবেদন প্রকাশে আমরা রোমাঞ্চিত।”

“গ্রাহকরা মার্চ প্রান্তিকের প্রতিটি সপ্তাহে আইফোন X-কে অন্য যে কোনো আইফোনের চেয়ে বেশি পছন্দ করেছেন, ঠিক যেমনটা ২০১৭ সালের ডিসেম্বর প্রান্তিকে এটি উন্মোচনের পর তারা করেছিলেন, বৃহত্তর চীন আর জাপানে এ থেকে আয় বেড়েছে ২০ শতাংশ।”

শতকোটি ডলার বাইব্যাকের কথা বললেও এটি ঠিক কবের মধ্যে সম্পন্ন হবে তা নিয়ে কিছু বলেনি অ্যাপল। প্রতিষ্ঠানিটির প্রধান অর্থ কর্মকর্তা লুকা মায়েস্ট্রি বলেন, “আমরা এমন প্রতিষ্ঠান যারা সব সময় প্রচুর নগদ অর্থের প্রবাহ তৈরি করি। এখন থেকে ১২ মাস পর আমরা আবার এই জায়গায় আসব।”

শতকোটি ডলার বাইকব্যাক-এর সিদ্ধান্ত হচ্ছে “অ্যাপলের ভবিষ্যতে আমাদের যে আত্মবিশ্বাস আর অ্যাপলের শেয়ারে আমাদের যে মূল্য রয়েছে” তার ইঙ্গিত বলে মত দেন তিনি।