আইফোন বিক্রিতে ‘সামান্য’ উন্নতি

আগের বছরের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে সামান্য বেড়েছে আইফোনের বিক্রি। চলতি বছরের মার্চে শেষ হওয়া প্রান্তিকে মোট আইফোন বিক্রি হয়েছে ৫.২২ কোটি। এক বছর আগে এই প্রান্তিকে সংখ্যাটি ছিল ৫.১ কোটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 08:30 AM
Updated : 2 May 2018, 08:30 AM

এ নিয়ে এক বছরে অ্যাপলের অর্থবছরের প্রথম প্রান্তিকের চেয়ে কমেছে আইফোন বিক্রি। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি আইফোন বিক্রি করেছিল ৭.৭৩ কোটি। মঙ্গলবার চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, বিশ্লেষকরা ধারণা করেছিলেন মার্চ প্রান্তিকে মোট আইফোন বিক্রি হবে ৫.৩ কোটি। প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ ডিভাইস আইফোন X এর চাহিদা কম থাকায় এমনটা ধারণা করেছিল ফ্যাক্টসেট।

আগের বছর সেপ্টেম্বরে সবচেয়ে দামী আইফোনের ঘোষণা দেয় অ্যাপল। প্রাথমিক পর্যায়ে চাহিদা মতো আইফোন X সরবরাহ করতে হিমশিম খেতে হয় প্রতিষ্ঠানটিকে। সরবরাহকারীদের প্রতিবেদন অনুযায়ী এরপর থেকে বাজারে ডিভাইসটির চাহিদা কমতে শুরু করে।

আইফোন X বাদে এই প্রান্তিকে প্রতিষ্ঠানের অন্যান্য ডিভাইসের বিক্রি চাহিদা মতোই হয়েছে বলে জানানো হয়।

মার্চ প্রান্তিকে ৯১ লাখ আইপ্যাড বিক্রি করেছে অ্যাপল, যেখানে পূর্ব ধারণা ছিল আইপ্যাড বিক্রি হবে ৯১.৭ লাখ। আর ম্যাক কম্পিউটার বিক্রি হয়েছে ৪১ লাখ, পূর্ব ধারণা ছিল ৪১.৪ লাখ।