পরিবহন সন্ত্রাস ঠেকাতে নতুন প্রযুক্তি আনছে পেন্টাগন

যানবাহন ব্যবহার করে যে সন্ত্রাসী হামলা চালানো হয় সেগুলো ঠেকাতে নতুন প্রযুক্তি আনার লক্ষ্যে কাজ করছে পেন্টাগন। লক্ষ্যে পৌঁছানোর আগেই অস্ত্র সজ্জিত গাড়ি অকেজো করতে পারবে এই প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2018, 12:41 PM
Updated : 1 May 2018, 12:41 PM

সাম্প্রতিক সময়ে বেড়েছে যানবাহনে করে সন্ত্রাসী হামলার সংখ্যা। নতুন প্রযুক্তি এ ধরনের সন্ত্রাসী  হামলা ঠেকিয়ে মানুষের জীবন বাঁচাবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রতিরক্ষাবিষয়ক মার্কিন প্রকাশনা ডিফেন্স ওয়ান।

সাধারণ মানুষদের লক্ষ্য করে যে হামলা চালানো হয় সেগুলো আটকাতেই ‘রেডিও ফ্রিকোয়েন্সি ভেহিকল স্টপার’ প্রযুক্তি নিয়ে কাজ করছে পেন্টাগনের জয়েন্ট নন-লিথাল উইপনস প্রোগ্রাম (জেএনএলডাব্লিউডি)।

 

হামলাকারী যানবাহন লক্ষ্য করে উচ্চ ক্ষমতার বেতারতরঙ্গ পাঠাবে এই প্রযুক্তি। গাড়ির ইঞ্জিনের নিয়ন্ত্রণ ইউনিটের মাধ্যমে বৈদ্যুতিক যন্ত্রাংশ অকেজো করে ইঞ্জিন বন্ধ করে দেবে এই তরঙ্গ-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

ইতোমধ্যেই এই প্রযুক্তির একটি ভিডিও প্রকাশ করেছে ডিপার্টমেন্ট অফ ডিফেন্স।

নতুন এই প্রযুক্তির দুইটি সংস্করণ বানানো হচ্ছে বলে জানিয়েছে ডিফেন্স ওয়ান। এর মধ্যে একটি ৫০ মিটার দূরত্ব পর্যন্ত কাজ করবে এবং এটি একটি ট্রাকের নীচে বসানো যাবে।

আরেকটি ১০০ মিটার দূরত্ব পর্যন্ত কাজ করবে, যা একটি নির্দিষ্ট স্থানে বসানো থাকবে। জনসাধারণের চলাচলের স্থান, বাজার এবং শপিং মলের মতো শহুরে এলাকায় যানবান সন্ত্রাস আটকাতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।