এক চার্জে দুই সপ্তাহ চলবে নতুন স্মার্টফোন!

একসঙ্গে ১৩টি ফোন বাজারে এনেছে ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠান এনর্জাইজার। প্রতিষ্ঠানটির দাবি এর মধ্যে কিছু স্মার্টফোন এক চার্জে দুই সপ্তাহের বেশি চলবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2018, 10:24 AM
Updated : 1 May 2018, 10:24 AM

নতুন এই স্মার্টফোনগুলোর একটি পাওয়ার ম্যাক্স পি৬০০এস, যার মূল্য ৪০০ ব্রিটিশ পাউন্ড। নির্মাতা প্রতিষ্ঠানটি দাবি করছে একবার পূর্ণ চার্জে ১৬ দিন স্ট্যান্ডবাই বা ১২ ঘন্টা ৪জি টক টাইম পাওয়া যাবে এই স্মার্টফোনটিতে-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

বর্তমানে স্মার্টফোনের ব্যাটারি সাধারণত এক বা দুইদিন স্থায়ী হয়। এনার্জাইজারের নতুন এই স্মার্টফোনগুলোর মধ্যে কয়েকটি ডিভাইসে অন্যান্য স্মার্টফোনের চেয়ে বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। পাওয়ার ম্যাক্স পি৫৫০এস স্মার্টফোটিতে রাখা হয়েছে ৫০০০ মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি, যেখানে বেশিরভাগ স্মার্টফোনের ব্যাটারি থাকে ৩০০০ মিলিঅ্যাম্প-আওয়ারের কাছাকাছি। একবার চার্জে ২০ দিন স্ট্যান্ডবাই থাকবে এই ডিভাইসটি।

এনার্জাইজারের নতুন ফোনগুলোর দাম রাখা হয়েছে ১৫ থেকে ৪০০ পাউন্ডের মধ্যে। এর মধ্যে দীর্ঘস্থায়ী কিছু ডিভাইসকে বলা হচ্ছে ‘হার্ডকেইস কালেকশন’, যা পানি ও ধূলা নিরোধী।

নতুন এই ফোনগুলোর লাইসেন্স দিয়েছে ফরাসি প্রতিষ্ঠান অ্যাভেনির টেলিকম। প্রতিষ্ঠান প্রধান রবার্ট শিয়ানো বলেন, এই খাতে প্রতিষ্ঠিত নামের বিকল্প আনতে তারা আগ্রহী।

শিয়ানো বলেন, “আমাদের দীর্ঘস্থায়ী ফোনগুলো গ্রাহককে সম্ভাব্য সবচেয়ে ভালো ব্যাটারি  ক্ষমতার সঙ্গে দারুণ স্থায়িত্ব দেবে, এর মানে এই ফোনগুলো চলতেই থাকবে এমন সম্ভাবনা রয়েছে।”

প্রতিষ্ঠানের নতুন ডিভাইসগুলোর বেশিরভাগই চলবে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। আর এতে থাকবে ‘ভালো মানের’ ক্যামেরা।

এনার্জাইজার জানায় এর মধ্যে কিছু ডিভাইস রয়েছে যেগুলো অনেক মজবুত। পানির নিচে ৩০ মিনিট টিকতে পারবে হার্ডকেইস এইচ২৪০ এস। এছাড়া এক মিটারের বেশি উচ্চতা থেকে পড়ে গেলেও ভাঙবে না এই স্মার্টফোনটি।