অ্যান্ড্রয়েডের বিকল্প আনছে হুয়াওয়ে?

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম বানাতে কাজ করছে বলে খবর প্রকাশিত হয়েছে। ২০১২ সালে হুয়াওয়ে-কে নিয়ে মার্কিন সরকারের এক তদন্তের পর থেকেই প্রতিষ্ঠানটি এ প্রকল্পে কাজ করছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2018, 04:28 PM
Updated : 30 April 2018, 04:28 PM

ইরান-এর বিরুদ্ধে থাকা নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটিকে নিয়ে তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্র। এই অবস্থায় টেলিযোগাযোগ খাতের যন্ত্রাংশ নির্মাণে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠানটি তাদের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার থেকে সরে আসতে পারে বলে রোববার প্রতিবেদন প্রকাশ করেছে চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট।  

বিভিন্ন গণমাধ্যম প্রতিবেদনের বরাতে আইএএনএস-এর খবরে বলা হয়, এক বছরব্যাপী তদন্ত চালানো শেষে ইউএস হাউজ অফ ইনটেলিজেন্স কমিটি দেখেছে যে হুয়াওয়ে টেকনোলজিস আর জেটটিই “মার্কিন প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে স্পর্শকাতর তথ্য নেওয়ার চেষ্টা আর চীনা সরকারের প্রতি তাদের আনুগত্যের কারণে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।”

স্মার্টফোন অপারেটিং সিস্টেম বাজারে গুগলের অ্যান্ড্রয়েড আর অ্যাপলের আইওএস-এর আধিপত্য রয়েছে। গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর সূত্রমতে পুরো বাজারের ৯৯.৯ শতাংশই এই দুই অপারেটিং সিস্টেমের দখলে।

হুয়াওয়ে’র এই বিকল্প অপারেটিং সিস্টেম এখনও ‘অ্যান্ড্রয়েডের মতো ভালো নয়’। এর জন্য বাজারে এখন অত বেশি থার্ড-পার্টি অ্যাপও নেই। আর এ কারণে এই অপারেটিংস সিস্টেমনটি এখনও বাজারে আনা হয়নি বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনটিতে।