ফ্রান্স ডটকম নিয়ে মামলায় ফ্রান্স

ফ্রান্স ডটকম নামের একটি ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করায় মামলার মুখে পড়ছে ফরাসী সররকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2018, 03:05 PM
Updated : 30 April 2018, 03:05 PM

১৯৯৪ সালে ফ্লান্স ডটকম নামের ডোমেইনটি নিবন্ধন করেছিলেন জাঁ-নোয়েল ফ্রিডম্যান নামের এক ফরাসী। ২০১৫ সালে ফ্রান্স সরকার তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া শুরু করে। দুই বছর পর একটি ফরাসী আদালত সরকারের পক্ষে রায় দেয় আর সরকার এই ডোমেইনটির নিয়ন্ত্রণ ফ্রিডম্যান-র কাছ থেকে নিয়ে নিতে ডোমেইন হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান ওয়েব ডটকম-এর সঙ্গে যোগাযোগ শুরু করে। 

ডোমেইনটি নিয়ে ব্যবসায় শুরু করা ফ্রিডম্যান দাবি করেন, ফ্রান্স সরকার ‘অবৈধভাবে’ সাইটটি জব্দ করেছে। তিনি বলেন, তাকে কোনো প্রকার সতর্ক না করেই চলতি বছর মার্চের মাঝামাঝি সময়ে ফ্রান্স ডটকম সাইটটির নিয়ন্ত্রণ তার কাছ থেকে নিয়ে নিয়েছে ফরাসী সরকার। 

এরপর ভার্জিনিয়ায় এ নিয়ে আইনি পদক্ষেপ নেন তিনি, নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দাবিও করেন। ফ্রান্স, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, দেশটির পর্যটন উন্নয়ন সংস্থা আর ডোমেইনটির নিবন্ধনকারী প্রতিষ্ঠান ভেরিসাইন-এর বিরুদ্ধে মামলা করছেন।  

ফ্রিডম্যান-এর অভিযোগ, সরকার ডোমেইনটি কিনতে বা লাইসেন্স করতে চায়নি বরং এটি জব্দ করতে আইনি ব্যবস্থার ‘অপব্যবহার’ করেছেন। তিনি বলেন, “এটি আমার সঙ্গে হতে পারলে, অন্য যে কারও সঙ্গেও হতে পারে।” সাইটটকে ফরাসী মানুষ যুক্তরাষ্ট্রে বসবাসরত ফরাসী সংস্কৃতি ভক্তদের জন্য একটি তথ্যকেন্দ্র হিসেবে পরিচালনা করছিলেন বলে জানিয়েছেন তিনি, খবর বিবিসি’র। 

ফরাসী সংস্কৃতি সম্পর্কিত অধিকাংশ তথ্যই দেশটির সরকারি সংস্থাগুলোর সহায়তায় দেওয়া হয়ে থাকে। এসব সংস্থার মধ্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও রয়েছে। এমন পারস্পারিক সহযোগিতা থাকা সত্ত্বেও ২০১৫ সালের নেওয়া ব্যবস্থায় দাবি করা হয়, এই সাইটটির ব্যবহারের কোনো আনুষ্ঠানিক অনুমতি নেই। 

ফ্রিডম্যান এখন আনফেয়ারফ্রান্স ডটকম নামের একটি ওয়েবসাইট তৈরি করেছেন। এতে ফ্রান্স ডটকম-এর ইতিহাস আর ফ্রান্স সরকারের সঙ্গে এর সমন্বিত কাজের বর্ণনা তুলে ধরেছেন তিনি। 

এ নিয়ে অনুরোধ করা হলেও ওয়েব ডটকম-এ পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।