পরবর্তী আইফোনে বাদ যেতে পারে ৩ডি টাচ

পরবর্তী আইফোন থেকে বাদ দেওয়া হতে পারে ‘৩ডি টাচ’ ফিচার, এমনটা জানিয়েছেন কেজিআই সিকিউরিটিজ বিশ্লেষক মিং চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2018, 11:33 AM
Updated : 30 April 2018, 11:33 AM

চলতি বছরই অপেক্ষাকৃত কম দামে কয়েকটি আইফোন আনতে পারে অ্যাপল, এমন গুজব চলে আসছে অনেক দিন ধরেই। দাম কম রাখতে এসব আইফোন থেকে ৩ডি টাচ বাদ দেওয়া হতে পারে বলে ধারণা করছেন কুয়ো। অ্যাপল বিষয়ে সঠিক তথ্য ফাঁস করায় খ্যাতি রয়েছে তার।

কুয়ো জানিয়েছেন, আইফোনের নতুন এলসিডি পর্দা নিয়ে কাজ করছে অ্যাপল। ৬.১ ইঞ্চি আইফোনে ব্যবহার করা হতে পারে আপডেটেড এই পর্দা-- খবর আইএএনএস-এর।

সোমবার ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, “কুয়ো জানিয়েছেন, যদিও দ্বিতীয় প্রজন্মের আরও দামী ফ্যাগশিপ আইফোন X এবং আইফোন X প্লাস-এ এ বছর ৩ডি টাচ থাকবে কারণ এগুলোতে ওলেড পর্দা ব্যবহার করা হয়, ২০১৯ সালে সব আইফোনে (ওলেড মডেলসহ) কাভার গ্লাস সেন্সর (সিজিএস) আনা হবে।”

নতুন পর্দার কারণে দাম ২৩ থেকে ২৬ মার্কিন ডলার বাড়বে। কুয়ো ধারণা করছেন যেহেতু অ্যাপলের নতুন পর্দা মডিউল আরও বেশি দামী তাই দামের সাদৃশ্য ধরে রাখতে ৩ডি টাচ ফিচার বাদ দেওয়া হতে পারে।

চলতি বছরই ৫.৮ ইঞ্চি ওলেড পর্দার আইফোন X এবং ৬.৫ ইঞ্চি পর্দার আইফোন X প্লাস আনার কথা রয়েছে অ্যাপলের। এই ডিভাইসগুলোতে আগের মতোই ৩ডি টাচ থাকবে বলে ধারণা করা হচ্ছে। আইফোন ৬এস ও ৬এস প্লাস মডেলে প্রথম এই ফিচারটি আনে অ্যাপল।