এআই নিয়ে সতর্কবার্তা সার্গেই ব্রিনের

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন অ্যালফাবেট প্রেসিডেন্ট ও গুগল সহ-প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2018, 11:30 AM
Updated : 30 April 2018, 11:30 AM

ব্রিন বলেন, এ ধরনের শক্তিশালী টুল নিয়ে সতর্কতার সঙ্গে কাজ করা উচিত কারণ এগুলো নতুন প্রশ্ন এবং দায়িত্বও সঙ্গে নিয়ে আসে-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

১৯৯৮ সালে ল্যারি পেইজের সঙ্গে গুগল প্রতিষ্ঠা করেন ব্রিন। প্রতিষ্ঠাতাদের এক চিঠিতে ব্রিন বলেন, “আমার জীবদ্দশায় এআইয়ের নতুন বসন্ত কম্পিউটিং খাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন।”

“প্রতি মাসেই দারুণ সব নতুন অ্যাপ্লিকেশন ও রূপান্তরিত নতুন কৌশল আসছে। কিন্তু এ ধরনের শক্তিশালী টুলগুলো নতুন প্রশ্ন এবং দায়িত্বও সঙ্গে নিয়ে আসছে।”

“বিভিন্ন খাতে চাকরিতে এর কেমন প্রভাব পড়বে? কীভাবে আমরা বুঝতে পারবো তারা ভেতরে কী কাজ করছে? স্বচ্ছতার বিষয় কীভাবে যাচাই করা হবে? তারা কীভাবে মানুষকে প্রভাবিত করতে পারে? তারা কী নিরাপদ?”

শনিবার সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, চার্লস ডিকেন্সের উদ্ধৃতি দিয়ে চিঠি শুরু করেন ৪৪ বছর বয়সী ব্রিন। এতে বলা হয়, “দুই শহরের এক গল্প-- এটি ছিল সবচেয়ে ভালো সময়, এটি ছিল সবচেয়ে বাজে সময়।”

“এই দিক থেকে আমরা সত্যিকার অর্থে প্রযুক্তির রেনেসাঁয় রয়েছি, একটি উত্তেজনাপূর্ণ সময় যেখানে আমরা আধুনিক সমাজের প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার দেখি।”

“যদিও বিশ্বের সবচেয়ে কঠিন সমস্যাগুলো সমাধানে প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা নিয়ে আমি আশাবাদী, আমরা এমন এক পথে রয়েছি যেখানে আমাদের অবশ্যই অনেক দায়িত্ব, সতর্কতা এবং নমনীয়তার দরকার রয়েছে,” বলেন ব্রিন।

অনলাইন বিজ্ঞাপন বাড়ায় চলতি বছরের প্রথম প্রান্তিকে এই খাত থেকে ৯৪০ কোটি মার্কিন ডলার আয়ের হিসাব দিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট, যা আগের বছর একই প্রান্তিকের চেয়ে ৭৩ শতাংশ বেশি। ২০১৭ সালের এই প্রান্তিকে অনলাইন বিজ্ঞাপন থেকে প্রতিষ্ঠানের আয় হয়েছিল ৫৪০ কোটি ডলার।