তহবিল থেকে আর অর্থ কাটবে না ফেইসবুক

ব্যক্তিগত কারণে ফেইসবুকে কোনো তহবিল সংগ্রহের কার্যক্রম পরিচালনা করলে এর জন্য এখন আর প্লাটফর্ম ফি পরিশোধ করতে হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 11:52 AM
Updated : 28 April 2018, 11:52 AM

ফেইসবুকে এ ধরনের কোনো তহবিল কার্যক্রম পরিচালনা করতে যুক্তরাষ্ট্রে ৪.৩ শতাংশ ও কানাডায় ৬.২ শতাংশ প্লাটফর্ম ফি দিতে হতো। ফেইসবুক এখন এই ফি সরিয়ে নিচ্ছে। একটি যাচাই প্রক্রিয়া চালানো ও প্রত্যেক তহবিল সংগ্রহকারীর যাচাইয়ে এই অর্থ কাজে লাগানো হতো বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

ফেইসবুক-এর পক্ষ থেকে বলা হয়েছে, নিরাপত্তা আর সুরক্ষা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট এসব খরচ তারা সরিয়ে নিচ্ছে।  

ফেইসবুকের হেড অফ প্রোডাক্ট ফর সোশাল গুড আশা শর্মা বলেন, “আমরা প্রতিনিয়ত শিখছি আর মানুষকে সর্বোচ্চ সুবিধা পেতে সহায়তায় এমন কিছু আমরা করতে চেয়েছিলাম।” 

তবে লেনদেন সম্পন্ন করা আর করের জন্য ফি এখনও থাকছে। যুক্তরাষ্ট্র আর কানাডায় লেনদেন সম্পন্ন করার জন্য ২.৬ শতাংশ অর্থের সঙ্গে আরও ০.৩০ ডলার দিতে হয়।

নতুন এই পরিবর্তনের পাশাপাশি তহবিল সংগ্রহের জন্য আরও নতুন দুটি ফিচার উন্মোচন করেছে ফেইসবুক।

একটির মাধ্যমে অলাভজনক তহবিল সংগ্রহকারীদের জন্য দান মিলিয়ে আনতে মানুষকে সক্ষমতা দেওয়া হচ্ছে। অন্যটির ফলে ব্যক্তিগত কারণে তহবিল সংগ্রহের জন্য খাত বাড়ানো হয়েছে। এখন পশু চিকিৎসা, ব্যক্তিগত জরুরী কারণ, সম্প্রদায়গত বা চিকিৎসাগত ভ্রমণ, পারিবারিক কারণ, ধর্মীয় অনুষ্ঠান আর স্বেচ্ছাসেবক সরবরাহের মতো কারণে তহবিল সংগ্রহ করা যাবে।   

তহবিল সংগ্রহকারীরা এখন পর্যন্ত এই প্লাটফর্ম থেকে কী পরিমাণ অর্থ সংগ্রহ করেছে তা নিয়ে ফেইসবুক এখনও নির্দিষ্ট কোনো তথ্য শেয়ার করেনি। কিন্তু প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা সাড়ে সাত লাখেরও বেশি অলাভজনক সংস্থাকে তহবিল সংগ্রহে সহায়তা করেছে।